বাসস দেশ-২৪ : ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে অচীরেই দেশে দু’শতাধিক আধুনিকমানের সাইলো নির্মাণ করা হবে : খাদ্যমন্ত্রী

127

বাসস দেশ-২৪
খাদ্যমন্ত্রী-সাইলো
ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে অচীরেই দেশে দু’শতাধিক আধুনিকমানের সাইলো নির্মাণ করা হবে : খাদ্যমন্ত্রী
কুষ্টিয়া, ৪ আগস্ট, ২০১৯ (বাসস) : দেশের কৃষকদের উৎপাদিত ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে অচীরেই দু’শতাধিক আধুনিকমানের সাইলো নির্মাণ করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন কুমার সরকার।
তিনি আজ জেলা সার্কিট হাউজ হলরুমে জেলার খাদ্য কর্মকতা ও মিল মালিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা জানান।
সাধন কুমার সরকার বলেন, কৃষকদের স্বার্থ সংরক্ষণ না করলে দেশ পিছিয়ে যাবে। তাই সারাদেশে ধান সংরক্ষণের জন্য দু’শতাধিক আধুনিক সাইলো নির্মাণ করা হবে। যাতে ধান উৎপাদনের সাথে সাথে কৃষকরা বিক্রি করতে পারে।
তিনি বলেন, দেশের চাহিদা মিটিয়ে প্রয়োজনে বাইরে চাল রফতানি করা যেতে পারে। সেক্ষেত্রে উৎকৃষ্টমানের চাল উৎপাদন করতে হবে, যাতে বাজার নষ্ট না হয়। চাল রফতানির বিষয়টি সরকার বিবেচনা করছে।
খাদ্যমন্ত্রী বলেন, বন্ধ মিল কোনভাবে চাল বরাদ্দ পাবে না। বিষয়টি কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে।
তিনি আরো বলেন, দেশে প্রয়োজনের তুলনায় খাদ্য গুদামের সংখ্যা খুবই কম। তারপরও এ বছর প্রায় ২৮ লাখ মেট্রিক টন ধান ও চাল কেনা হচ্ছে।
কুষ্টিয়াতে বেশ কয়েকটি সাইলো ও খাদ্য গুদাম নির্মাণ করা হবে বলেও জানান তিনি।
সভায় অন্যান্যের মধ্যে জেলা প্রশাসক মো. আসলাম হোসেন, জেলা খাদ্য কর্মকর্তা মনোয়ার হোসেন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান আতা, কেন্দ্রীয় চালকল মালিক সমিতির সভাপতি আব্দুর রশিদ ও জেলা চালকল মালিক সমিতির সভাপতি ওমর ফারুক উপস্থিত ছিলেন।
বাসস/সংবাদদাতা/এমএএস/১৮০৫/-জেহক