সুপার কাপ : ডর্টমুন্ডের কাছে হেরে টানা চতুর্থ শিরোপা জেতা হলোনা বায়ার্নের

167

ডর্টমুন্ড, ৪ আগস্ট, ২০১৯ (বাসস) : ইংলিশ ফরোয়ার্ড জাডোন সানচোর এক গোল ও এক এসিস্টে বায়ার্ন মিউনিখকে ২-০ গোলে পরাজিত করে জার্মান সুপার কাপের শিরোপা জিতে নিয়েছে বরুসিয়া ডর্টমুন্ড। এর ফলে জার্মান লিগ ও কাপ চ্যাম্পিয়ন বায়ার্নের টানা চতুর্থবারের মত ডিএফএল সুপারকাপের শিরোপা জেতা হলোনা।
ডর্টমুন্ডের ঘরের মাঠ সিগন্যাল ইডুনা পার্কে ১৯ বছর বয়সী সানচোর সহযোগিতায় ৪৮ মিনিটে পাকো আলকাসার স্বাগতিকদের এগিয়ে দিয়েছিলেন। ৬৯ মিনিটে সানচো নিজেই ব্যবধান দ্বিগুণ করলে ২০১৭ সালের পর ডর্টমুন্ডের প্রথম শিরোপা নিশ্চিত হয়।
ম্যাচ শেষে ডর্টমুন্ড কোচ লুসিয়েন ফাভরে বলেছেন, ‘আমরা এই ম্যাচটি জয়ের জন্য মুখিয়ে ছিলাম। তবে ম্যাচটি সত্যিকার অর্থেই বেশ কঠিন ছিল। বায়ার্ন অত্যন্ত শক্তিশালী দল। আজকের ম্যাচেও বল পজিশনের দিক থেকে তারাই এগিয়ে ছিল। তবে আমরা তাদেরকে দারুনভাবে প্রতিহত করেছি এবং নিজেদের সুযোগগুলো কাজে লাগিয়েছি। কাউন্টার এ্যাটাকে আক্রমণ করা ছাড়া আমাদের হাতে বিকল্প ছিল না। ছেলেরা সেটা দারুনভাবে করতে পেরেছে।’
হাঁটুর সমস্যার কারণে গত মৌসুমের বুন্দেসলিগা ও জার্মান কাপ শিরোপা জয়ী বায়ার্নে কাল খেলতে পারেননি বিশ্বকাপ জয়ী লেফট-ব্যাক ও নতুন চুক্তিভূক্ত লুকাস হার্নান্দেজ। এদিকে ডর্টমুন্ডেও ছিলেননা বেশ কয়েকজন খেলোয়াড়। ইনজুরির কারনে এবারের গ্রীষ্মে দলে আসা উইঙ্গার থরগান হ্যাজার্ড ও জুলিয়ান ব্রান্ডেট এবং তিন মৌসুম পর দলে ফেরা ডিফেন্ডার ম্যাটস হামেলস কাল খেলতে পারেননি।
বায়ার্ন অধিনায়ক ম্যানুয়েল নয়্যার বলেছেন ভুলগুলোই শেষ পর্যন্ত ভাগ্য গড়ে দিয়েছিল। তিনি বলেন, ‘ম্যাচটিতে আমরা অনেক ভুল করেছি। নিজেদের ভুলগুলোর কারণে আমরা ডর্টমুন্ডকে সুযোগ করে দিয়েছি। আমরা তাদেরকে পজিশন উপহার দিয়েছি।’
গত মৌসুমে লিগে দ্বিতীয় স্থান লাভ করা ডর্টমুন্ড ম্যাচের শুরুতেই এগিয়ে যাবার সুযোগ পেয়েছিল। পর্তুগাল উইঙ্গার রাফায়েল গুয়েরিরো বাম দিক থেকে পেনাল্টি বক্সের ভিতর অধিনায়ক মার্কো রেয়াসকে কাট-ব্যাক করে দেন। রেয়াসের প্রচেষ্টা নয়্যার দারুনভাবে রক্ষা করেন। এরপর প্রায় ২৫ মিনিটে আলকাসারের ৩০ মিটারের শট নয়্যারকে পরাস্ত করলেও লক্ষ্যভ্রষ্ট হয়। প্রথমার্ধেও ১০ মিনিটে কিংসলে কোম্যান বায়ার্নের হয়ে সবচেয়ে সেরা সুযোগটি নষ্ট করেন। পোস্টের ঠিক বাইরে থেকে তার লো শট ডর্টমুন্ড গোলরক্ষক মারউইন হিটজ সহজেই রক্ষা করেন।
বিরতির পর ডর্টমুন্ড কিছুটা আক্রমনাত্মক হয়ে উঠে। তারই ধারাবাহিকতায় বামদিক থেকে সানচোর বাড়ানো বলে আলকাসার ৪৮ মিনিটেই নয়্যারকে পরাস্ত করলে এগিয়ে যায় স্বাগতিকরা। কাউন্টার এ্যাটাক থেকে ৬৯ মিনিটে অনেকটা একক প্রচেষ্টায় ব্যবধান দ্বিগুণ করেন সানচো।
ম্যাচে ফিরে আসার লক্ষ্যে বায়ার্ন কোচ নিকো কোভাচ পর্তুগীজ মিডফিল্ডার রেনাটো সানচেজ ও ফ্রান্সের বিশ্বকাপ জয়ী দলের ডিফেন্ডার বেঞ্জামিন পাভার্ডকে শেষের দিকের নামালেও ম্যাচের ভাগ্য পরিবর্তিত হয়নি।
আগামী ১৬ আগস্ট ঘরের মাঠ আলিয়াঁজ এরিনাতে হার্থা বার্লিনের বিপক্ষে ম্যাচ দিয়ে বায়ার্ন বুন্দেসলিগা মিশন শুরু করবে। পরেরদিন অগাসবার্গের বিপক্ষে মাঠে নামবে ডর্টমুন্ড।