আরো দুটি বড়ো সমাবেশের প্রস্তুতি হংকংয়ে

212

হংকং, ৪ আগস্ট, ২০১৯(বাসস ডেস্ক) : হংকংয়ে গণতন্ত্রীপন্থী বিক্ষোভকারীরা রোববার আরো দুটি বড়ো সমাবেশ করতে যাচ্ছে। এর একদিন আগে শনিবার বিখ্যাত পর্যটক শহর তিসিম সাহা সুইয়ে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়। পুলিশ টিয়ার গ্যাস ছুঁড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে গেলে উভয়ের মধ্যে এ সংঘর্ষ ঘটে।
আধা স্বায়ত্তশাসিত হংকং গত দুমাস ধরে উত্তাল। বিতর্কিত প্রত্যর্পণ বিল বাতিলের জন্যে বিক্ষোভ শুরু হলেও পরে তা হংকংয়ের প্রধান নির্বাহী ও বেইজিংপন্থী নেতা ক্যারি ল্যামের পদত্যাগের দাবিতে রূপ নেয়।
ক্যারি ল্যাম লাখ লাখ লোকের ব্যাপক বিক্ষোভ এবং সমালোচনার মুখে প্রত্যর্পণ বিল স্থগিত করেন। কিন্তু বিক্ষোভকারীরা এতে সন্তুষ্ট না হয়ে প্রত্যর্পণ বিল সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পূর্ণ বাতিল,তার পদত্যাগ, পুলিশী হামলার তদন্ত এবং গ্রেফতারকৃতদের ক্ষমা ও তাদের নেতা নির্বাচিত করার অধিকারের দাবিতে বিক্ষোভ অব্যাহত রেখেছে।
এদিকে হংকং ও বেইজিং কর্তৃপক্ষ চলতি সপ্তাহে বিক্ষোভকারীদের প্রতি কঠোর হওয়ার আভাস দিয়েছে। ইতোমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বিক্ষোভকারীকে দাঙ্গার অভিযোগে আটক করা হয়েছে।
চীনা সামরিক বাহিনী বলছে, অনুরোধ করা হলে তারা ‘অসহ্য’ এই বিক্ষোভ দমনে প্রস্তুত রয়েছেন।
বিক্ষোভকারীরা রোববার দিনের শেষে যুগপৎ দুটি মিছিল করার পরিকল্পনা করেছে। এর একটি মিছিল তারা হংকংয়ে চীনের লিঁয়াজো অফিসের কাছের পার্কে গিয়ে শেষ করবে। দু’সপ্তাহ আগে এই অফিসে ডিম ছুঁড়ে মারা এবং দেয়ালে আঁকিবুঁকি করা হয় যা বেইজিংকে ক্ষিপ্ত করে তোলে।