ব্রডের ‘৪৫০’

187

বার্মিংহাম, ৪ আগস্ট, ২০১৯ (বাসস) : বিশ্বের সপ্তম ও ল্যান্ডের দ্বিতীয় বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪৫০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করলেন ইংল্যান্ডের ডান-হাতি পেসার স্টুয়ার্ট ব্রড। গতকাল অ্যাশেজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারকে আউট করে ক্যারিয়ারে ৪৫০তম উইকেট নেন ব্রড। ১২৮তম ম্যাচের ২৩৫তম ইনিংসে এই মাইলফলক স্পর্শ করলেন ব্রড। ইংলিশদের হয়ে টেস্ট ফর্মেটে ৪৫০ উইকেট শিকার করা প্রথম বোলার জেমস এন্ডারসন।
অ্যাশেজ শুরুর আগে টেস্ট ফরম্যাটে ব্রডের পরিসংখ্যান ছিলো- ১২৭ ম্যাচের ২৩৩তম ইনিংসে ৪৪৪ উইকেট। তাই ৪৫০ মাইলফলক থেকে ৬ উইকেট দূরে দাড়িয়ে ছিলেন ব্রড। বার্মিংহামে চলমান টেস্টের প্রথম ইনিংসে ৮৬ রানে ৫ উইকেট নিয়ে সাদা পোশাকে নিজের শিকার সংখ্যা ৪৪৯এ নিয়ে যান তিনি। আর তৃতীয় দিন অস্ট্রেলিয়ার ওপেনার ওয়ার্নারকে ব্যক্তিগত ৮ রানে আউট করে ক্যারিয়ারে ৪৫০তম উইকেট নেন ব্রড।
ব্রডের আগে এই মাইলফলক স্পর্শ করেন শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরন, অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন-গ্লেন ম্যাকগ্রা, ভারতের অনিল কুম্বলে, ইংল্যান্ডের জেমস এন্ডারসন ও ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশ। এন্ডারসনের পর ইংল্যান্ডের দ্বিতীয় বোলার হিসেবে এই মাইলফলক স্পর্শ করলেন ব্রড।
টেস্ট ক্রিকেটে ৪৫০ উইকেট নেয়া বোলাররা :
বোলার ম্যাচ ইনিংস উইকেট
মুত্তিয়া মুরালিধরন (শ্রীলংকা) ১৩৩ ২৩০ ৮০০
শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া) ১৪৫ ২৭৩ ৭০৮
অনিল কুম্বলে (ভারত) ১৩২ ২৩৬ ৬১৯
জেমস এন্ডারসন (ইংল্যান্ড) ১৪৯ ২৭৮ ৫৭৫
গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া) ১২৪ ২৪৩ ৫৬৩
কর্টনি ওয়ালশ (ওয়েস্ট ইন্ডিজ) ১৩২ ২৪২ ৫১৯
স্টুয়ার্ট ব্রড (ইংল্যান্ড) ১২৮ ২৩৫ ৪৫০