নাটোরে জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি

302

নাটোর, ৪ আগস্ট, ২০১৯ (বাসস) : স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎবার্ষিকীতে জেলায় জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। জেলা প্রশাসন ও জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, শোভাযাত্রা, আলোচনা, প্রামাণ্য চিত্র প্রদর্শন, শিশু 09প্রতিযোগিতা, রক্তদান ও স্বাস্থ্য সেবা প্রদান, অনুদান বিতরণ, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচি পালনা করবে।
জেলা প্রশাসন সূত্রে জানা যায়, জাতীয় শোক দিবসে সূর্যোদয়ের সাথে সাথে সকল ভবনে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করা হবে। সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে বের হওয়া শোক শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করবে। এরপর জেলা সরকারী গণগ্রন্থাগার মিলনায়তনে বঙ্গবন্ধুর জীবন ও মহান কীর্তি বিষয়ে আলোচনা শেষে যুব উন্নয়ন অধিদপ্তর ও সমাজ সেবা অধিদপ্তরের উদ্যোগে স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের মাঝে অনুদানের চেক বিতরণ করা হবে। একই দিন স্বাস্থ্য বিভাগের আয়োজনে সকাল নয়টা থেকে শুরু হয়ে নাটোর সদর হাসপাতালে দিনব্যাপী চলবে স্বেচ্ছায় রক্তদান ও স্বাস্থ্য সেবা প্রদান কার্যক্রম।
একই দিনে জেলার সকল মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ মুনাজাত, সমাজ সেবা কার্যালয় ও সরকারী শিশু পরিবারে কোরআন তেলাওয়াত, আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে। মন্দির ও গীর্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। জেলা তথ্য অফিস সন্ধ্যায় নাটোর প্রেসক্লাব প্রাঙ্গণে বঙ্গবন্ধু সংশ্লিষ্ট প্রমাণ্য চিত্র প্রদর্শন করবে।
২০ আগস্ট ইসলামিক ফাউন্ডেশন আলোচনা সভা, মিলাদ মাহফিল, হামদ-নাত, গজল, ক্কিরাত ও হিফজ প্রতিযোগিতার আয়োজন করবে জেলা কার্যালয়ে। একই দিনে সরকারি গণগ্রন্থাগার নিজস্ব মিলনায়তনে কবিতা আবৃত্তি, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করবে।
২১ আগস্ট জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হবে।
২২ আগস্ট সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা অনুষ্ঠিত হবে এবং বাংলাদেশ শিশু একাডেমি পুস্তক প্রদর্শনী, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করবে। মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করবে জাতীয় মহিলা সংস্থা ২৫ আগস্ট সংস্থার কার্যালয়ে।
সকল কর্মসূচির পরিকল্পনা প্রণয়ন এবং তা বাস্তবায়নের দিক-নির্দেশনা প্রদান করতে গত রোববার জেলা প্রশাসকের কার্যালয়ে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ।
জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ বাসস’কে বলেন, সকল কর্মসূচীর সফল বাস্তবায়নে উপ কমিটি গঠন করে সংশ্লিষ্ট দায়িত্ব ন্যস্ত করা হয়েছে।