ফরিদপুরে সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগির চিকিৎসায় স্যালাইন সংকট

453

ফরিদপুর, ৩ আগস্ট, ২০১৯ (বাসস) : ফরিদপুরে সরকারি হাসপাতালে স্যালাইন স্বল্পতায় ডেঙ্গু রোগির চিকিৎসা ব্যাহত হচ্ছে। জেলায় সরকারি ও বেসরকারি হাসপাতালে ১১০ জন ডেঙ্গু রোগি চিকিৎসাধীন রয়েছে। হাসপাতালে প্রতিদিন নতুন ডেঙ্গু রোগি ভর্তি হচ্ছে। কিন্তু চিকিৎসার জন্য প্রয়োজনীয় স্যালাইন দিতে পারছে না হাসপাতাল কলর্তৃপক্ষ।
ফরিদপুরে সিভিল সার্জন ডা. এনামুল হক আজ বাসস’কে জানান, জেলায় ক্রমেই ডেঙ্গু রোগির সংখ্যা বাড়ছে। হাসপাতালে গত এক সপ্তাহে ১৪৩ জন রোগি চিকিৎসা নিয়েছে। জেলার ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ৮৩ জন, আরোগ্য সদন ও ডায়াবেটিস হাসপতালে ১০ জন ও ফরিদপুর জেনারেল হাসপাতালে ২ জন ডেঙ্গু রোগি ভর্তি আছে। এ সব রোগির চিকিৎসায় প্রয়োজনীয় স্যালাইন নেই।
ফরিদপুর মেডিকেল কলেজ (ফমেক) হাসপাতালে চিকিৎসাধীন বেশিরভাগ রোগির স্বজনরা বাসস প্রতিনিধিকে জানান, হাসপাতাল থেকে কোন স্যালাইন দেয়া হচ্ছে না। বেশিরভাগ রোগিকে বাইরে থেকে স্যালাইন কিনে আনতে হচ্ছে। এই সুযোগে ব্যবসায়িরা স্যালাইনের অতিরিক্ত দাম নিচ্ছে।
ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাদায়ক কামদা প্রসাদ সাহা স্যালাইন সংকটের কথা স্বীকার করে বলেন, ডেঙ্গুসহ নানা ব্যাধির জন্য ৫শ’ বেডের এই মেডিকেল কলেজ হাসপাতালে বর্তমানে সংকট মোকাবিলায় জরুরী ভিত্তিতে দশ হাজার ব্যাগ স্যালাইন দরকার।
তিনি বলেন, ‘প্রতিমাসে দশ হাজার ব্যাগ স্যালাইনের চাহিদা থাকলেও পাবলিক হেলথের কাছ থেকে অর্ধেকও পাওয়া যায় না। আমরা রোগিদের কোথায় থেকে স্যালাইন দিবো।’
জেলা প্রশাসক অতুল সরকার এ বিষয়ে বলেন, স্যালাইন সংকটের বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষ জানানো হয়েছে। আশা করি দ্রুতই এ সংকট দুর হবে।