বাসস ক্রীড়া-৮ : বার্নসের সেঞ্চুরিতে কথার তীরে বিধছেন মার্ক ওয়াহ

102

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-মার্ক ওয়াহ
বার্নসের সেঞ্চুরিতে কথার তীরে বিধছেন মার্ক ওয়াহ
বার্মিংহাম, ৩ আগস্ট ২০১৯ (বাসস) : অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজের প্রথম টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংসেই সেঞ্চুরি করেছেন ওপেনার ররি বার্নস। তার অনবদ্য সেঞ্চুরিতে দ্বিতীয় দিন শেষেই ভালো অবস্থায় পৌঁছে যায় ইংল্যান্ড। ৪ উইকেটে ২৬৭ রান তুলে দিন শেষ করে ইংলিশরা। ১২৫ রানে অপরাজিত ছিলেন বার্নস। বার্নসের এই সেঞ্চুরিতে সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে প্রশংসা। তবে এর মাঝেও চলছে প্রতিশোধের মিশন। অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার মার্ক ওয়াহ’কে নিয়ে চলছে কঠোর সমালোচনা। কারণ কিছুদিন আগে এই বার্নসকে নিয়ে কুটক্তি করেছিলেন ওয়াহ। তাই বার্নসের সেঞ্চুরি পর সমর্থকরা তো বটেই, তার ভাইও কথার তীরে বিধছেন ওয়াহকে।
গেল মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের এক মাত্র টেস্টে খেলেছিলেন বার্নস। লর্ডসের ঐ টেস্টে দু’ইনিংসে ৬ রান করে করেন তিনি। এছাড়া তার ব্যাটিং স্টাইল খুব বেশি মনকাড়ার মত নয়। কারন ব্যাট লিফটটা অন্যান্য ব্যাটসম্যানদের মতো সোজাসুজি নয়। দ্বিতীয়-তৃতীয় স্লিপ থেকে টেনে এনে বল মোকাবেলা করেন বার্নস। এছাড়া তার কিছু শট চোখ জুড়ায় না ক্রিকেট বিশেজ্ঞদের। ঘরোয়া আসরেও এমন কথা শুনেছে বার্নস নিজেও।
কিন্তু ২২ গজে শতভাগ টেকনিক না থাকলে, ব্যাট হাতে রান করলেই তো দলের স্থানটা নিজের হয়ে যায়। তাই ঘরোয়া আসরে রানের পসরা সাজিয়ে গেল বছরের নভেম্বরে ইংল্যান্ডের টেস্ট দলে সুযোগ পান বার্নস। কিন্তু পরের ছয় টেস্টে মাত্র দু’টি সেঞ্চুরি করেন প্রথম শ্রেনির ক্রিকেটে ৮,৫২৮ রানের মালিক বার্নস।
তারপর বার্নসকে নিয়ে সমালোচনা খুব বেশি হয়নি। তবে বিপত্তি ঘটান অস্ট্রেলিয়ার সাবেক তারকা ওপেনার মার্ক। আয়ারল্যান্ডের বিপক্ষে বার্নসের ব্যাটিং পারফরমেন্স দেখে টুইটারে নেতিবাচক মন্তব্য করেন তিনি। মার্ক ওয়াহ টুইট করেন, ‘বার্নসকে দেখে নাইটওয়াচম্যান মনে হয়েছে। সে অ্যাশেজে খেলার সুযোগ পাবে বলে মনে করি না।’
কিন্তু সেই বার্নসই অ্যাশেজের প্রথম টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংসে সেঞ্চুরি করে দলকে বড় লিডের পথ তৈরি করে দিয়েছেন। তার ব্যাটিং নৈপুন্যে মুগ্ধ ইংল্যান্ডের সাবেক খেলোয়াড়রা। সামাজিক যোগাযোগ মাধ্যমে বার্নসকে শুভেচ্ছা জানাতে ভুল করেননি অনেকেই।
তবে এক্ষেত্রে ব্যতিক্রম ছিলেন ইংল্যান্ডের কিছু সমর্থক ও বার্নসের ভাই লিয়াম। মার্কের ঐ কথার রেশ ধরে সমর্থকরা মুখর সমালোচনায়। আর বার্নসের ভাই লিয়াম নিয়েছেন প্রতিশোধ। মার্ককে উদ্দেশ্য করে লিয়াম টুইট করেছেন, ‘বার্নসকে নিয়ে কি যেন বলেছিলো মার্ক। আসলে বার্নস অনেক মানসম্পন্ন, বুদ্ধিমান এবং অবশ্যই তোমাদের পেস সামলানোর মতো মেরুদন্ড তার আছে। খুব কম সময়ই সে অফ-ফর্মে থাকে। প্রয়োজনমতো জ্বলে ওঠে মার্ক।’
বাসস/এএমটি/১৭০/মোজা/স্বব