বাসস ক্রীড়া-১২ : নিজ শহর সাও পাওলোতে ফিরছেন ব্রাজিল অধিনায়ক আলভেস

148

বাসস ক্রীড়া-১২
ফুটবল-ব্রাজিল-আলভেস
নিজ শহর সাও পাওলোতে ফিরছেন ব্রাজিল অধিনায়ক আলভেস
ব্রাসিলিয়া, ২ আগস্ট, ২০১৯ (বাসস/এএফপি) : দীর্ঘ ১৭ বছর ইউরোপের বিভিন্ন শীর্ষ ক্লাবে কাটানোর পর এবার স্বদেশী ক্লাব সাও পাওলোতে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন ব্রাজিল জাতীয় ফুটবল দলের অধিনায়ক দানি আলভেস। সাও পাওলোর সঙ্গে তিন বছরের চুক্তি করেছেন আলভেস।
গত জুনে ফরাসি চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জার্মেই’র (পিএসজি) সঙ্গে চুক্তির মেয়াদ শেষ করেছেন আলভেস। ক্লাবের ওয়েবসাইটে প্রকাশ করা টুইটার ভিডিওতে আলভেস নিজের এই সিদ্ধান্তের কথা জানান। ২০০২ সালে সেভিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে ইউরোপে পাড়ি জমানো ৩৬ বছর বয়সি এই তারকা বলেন, ‘খেলার জন্য আমি যে কোন দলেই যুক্ত হতে পারতাম। কিন্তু আমি ব্রাজিলে ফেরার সিদ্ধান্ত নিয়েছি। আমার এই দেশ, জনগণ ও ক্লাবকে আমি ভালবাসি।’
ইউরোপে বার্সেলোনা, জুভেন্টাস ও পিএসজির মত শীর্ষ ক্লাবে খেলা এই রাইট ব্যাক এ পর্যন্ত ৯টি জাতীয় লীগের শিরোপা লাভ করেছেন। তন্মধ্যে স্পেনে ছয়টি, ইতালীতে একটি এবং ফ্রান্সে দুটি। দেশ ও ক্লাবের হয়ে এ পর্যন্ত ৪০টি ট্রফি জয় করা আলভেসের রয়েছে বার্সেলোনার হয়ে তিনটি চ্যাম্পিয়ন্স লীগ ও সেভিয়ার হয়ে দুটি উয়েফা কাপের শিরোপাও।
ব্রাজিলের হয়ে কোপা আমেরিকার দুটি শিরোপাও জয় করেছেন আলভেস। সর্বশেষ গত জুলাইয়ে ব্রাজিলকে নেতৃত্ব দিয়ে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন শিরোপা এনে দিয়েছেন আলভেস। টুর্নামেন্ট সেরার পুরস্কারও জিতে নিয়েছেন তিনি।
সাও পাওলোর সভাপতি কার্লোস অগাস্টো ডি ব্যারোস ই সিলভা বলেন, ‘এক সময় আমি ডানিয়েলকে (আলভেস) বলেছিলাম তার প্রিয় ক্লাবে ফিরে আসতে। আজ তার কাছ থেকে ফেরার প্রতিশ্রুতি পেয়ে আমি খুবই আপ্লুত।’
ক্লাবের সাবেক খেলোয়াড় রাই বর্তমানে সাও পাওলোর সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করছেন। ১৯৯৪ বিশ্বকাপ জয়ী ব্রাজিল দলের সদস্য ছিলেন তিনি। ব্রাজিলিয়ান চ্যাম্পিয়নশীপে বর্তমানে পঞ্চম অবস্থানে রয়েছে সাও পাওলো।
বাসস/এএফপি/এমএইচসি/১৮০০/স্বব