ম্যাচ ফিক্সিংয়ে জড়িত চার এশীয় ফুটবলার আজীবনের জন্য নিষিদ্ধ

223

কুয়ালালামপুর, ২ আগস্ট ২০১৯ (বাসস/এএফপি) : এএফসি কাপে ম্যাচ ফিক্সিংয়ের সঙ্গে জড়িত থাকার দায়ে চার ফুটবলারকে আজীবনের জন্য নিষিদ্ধ করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। শুক্রবার কনফেডারেশনের পক্ষ থেকে একথা জানানো হয়েছে।
২০১৭ সালে এশিয়ার দ্বিতীয় সারির কন্টিনেন্টাল প্রতিযোগিতায় নিজ ক্লাব ডরডুই এফসির হয়ে ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগ প্রমানীত হয়েছে কিরগিজস্তানের ফুটবলার কুরসানবেক শেরাতভের বিরুদ্ধে। তিনি এই খেলা নিয়ে বাজি ধরার সঙ্গেও লিপ্ত ছিলেন বলে জানায় এএফসি। এফসি এলাইয়ের হয়ে আরেক ম্যাচে ফিক্সিংয়ে জড়িয়ে পড়ার প্রমাণ মিলেছে কিরগিজ ফুটবলার ভ্লাদিমির ভারেবকিন ও ইলিয়াজ আলিমভের বিরুদ্ধে।
এছাড়া ২০১৭-১৮ মৌসুমে এফসি এলাইয়ের হয়ে এএফসি কাপের একটি ম্যাচ পাতানোর কাজে যুক্ত ছিলেন তাজিকিস্তানের ফুটবলার আব্দুয়াজিজ মাহকামভ।
এএফসি জানায়, ম্যাচ ফিক্সিংয়ের বিষয়ে ‘জিরো টলারেন্স নীতি’ অবলম্বন করে এএফসি ডিসিপ্লিনারি কমিটি ও এথিকম কমিটি তাদেরকে এই শাস্তি দিয়েছে।
এদিকে চলতি বছর এশিয়ান কাপে ‘ডোপিং নীতি’ ভঙ্গ করায় তুর্কমেনিস্তানের আন্তর্জাতিক তারকা মুহাদভ সুলেইমানকে চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে বলেও জানিয়েছে এশিয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।