বাসস দেশ-৩৩ : নদী ভাঙ্গন রোধে স্থায়ী বাঁধ নির্মাণ করার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকার

162

বাসস দেশ-৩৩
বাঁধ নির্মাণ-কর্মসূচি
নদী ভাঙ্গন রোধে স্থায়ী বাঁধ নির্মাণ করার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকার
মাদারীপুর, ১ আগস্ট, ২০১৯ (বাসস) : নদী ভাঙ্গন রোধে স্থায়ী বাঁধ নির্মাণের লক্ষ্যে সরকার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
আজ দুুপুরে মাদারীপুরের শিবচর উপজেলার চরজানাজাত ইউনিয়নে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শনকালে বক্তারা একথা জানান। জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী এনামুর রহমান, পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম এমপি এ সময় সেখানে উপস্থিত থেকে বক্তৃতা করেন। ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে তারা ত্রাণও বিতরণ করেন ।
এ সময় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, নদী ভাঙ্গন রোধে এবার টেকসই প্রকল্প হাতে নেয়া হয়েছে। ফলে আগামীতে আর নদী ভাঙ্গবে না। এতে নদী ভাঙ্গন কবলিত মানুষের ক্ষতি অনেকটাই কমে আসবে।
ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, বারবার বাঁধ দিতে চাই না। একবার স্থায়ীভাবে বাঁধ দেয়ার পাশাপাশি নদীতে পর্যাপ্ত ড্রেজিং করা হবে। যার ফলে ঘরের ভেতরে আর পানি ঢুকতে পারবে না।
পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, নদী ভাঙ্গন ঠেকাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে নদী শাসন কাজ চলমান রয়েছে। ভবিষ্যতে নদী ভাঙ্গন রোধে স্থায়ী প্রকল্প হাতে নেয়া হবে। যাতে করে পদ্মা নদীর উপর নির্মিত পদ্মা সেতু ঝুঁকিতে না পরে। শরিয়তপুরের নড়িয়া ও জাজিরায় সাড়ে ১১শ’ কোটি টাকার প্রকল্পের কাজ চলমান রয়েছে। প্রকল্পের কাজ শেষ হলে সেখানে আর কখনই ভাঙ্গন দেখা দিবে না। এদিকে মাদারীপুরের শিবচরে ৩৬০ কোটি টাকার প্রকল্প হাতে নেয়া হয়েছে, যা ডিসেম্বরে কার্যকর করা হবে।
এ সময় ত্রাণ বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি তাজুল ইসলাম, ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মুজিবর রহমান চৌধুরী, জেলার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিতসাহাসহ উভয় মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সংবাদদাতা/এমএআর/১৯৪০/-জেজেড