মানব কল্যাণ ও সত্য প্রতিষ্ঠার লক্ষ্যে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করতে হবে : উপাচার্য

335

ঢাকা, ১ আগস্ট, ২০১৯ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, মানব কল্যাণ ও সত্য প্রতিষ্ঠার লক্ষ্যে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করতে হবে।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
‘অস্থিরতা, অসহনশীলতা এবং অন্যের প্রতি অশ্রদ্ধাবোধকে সামাজিক ন্যায়বিচারের জন্য হুমকি হিসেবে বর্ণনা করে তিনি বলেন, সুচিন্তা ও স্থিরতা অবলম্বনের মাধ্যমে সুস্থ সমাজ গড়ে তুলতে হবে।
সত্যতা, সমতা ও শান্তি প্রতিষ্ঠার মাধ্যমে সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। এক্ষেত্রে গণমাধ্যমকর্মী ও তরুণ প্রজন্মকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।
এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘সামাজিক ন্যায়বিচারের জন্য সাংবাদিকতা’। দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা ও কৃতী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান।
আর সি মজুমদার আর্টস মিলনায়তনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. কাবেরী গায়েন এর সভাপতিত্বে আলোচনা সভায় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
‘সামাজিক ন্যায়বিচারের জন্য সাংবাদিকতা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম।
পরে অনুষ্ঠানে পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়।
উল্লেখ্য,১৯৬২ সালের ২ আগস্ট গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের যাত্রা শুরু হয়।