বাসস ক্রীড়া-৪ : ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় এগিয়ে সালাহ, ক্লপ

120

বাসস ক্রীড়া-৪
ফুটবল-ফিফা
ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় এগিয়ে সালাহ, ক্লপ
প্যারিস, ১ আগস্ট ২০১৯ (বাসস) : লিভারপুল কোচ জার্গেন ক্লপ ও তিন খেলোয়াড় মোহাম্মদ সালাহ, সাদিও মানে ও ভার্জিল ভ্যান ডিক ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকার অগ্রভাগে জায়গা করে নিয়েছেন। গতকাল বিভিন্ন ক্যাটাগরিতে বর্ষসেরার তালিকা প্রকাশ করেছে ফুটবলের বিশ্ব নির্বাহী সংস্থা ফিফা। আগামী ২৩ সেপ্টেম্বর মিলানে বছরের সেরা খেলোয়াড় ও কোচের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।
ক্লপের অধীনে ও ঐ তিন খেলোয়াড়ের অসাধারণ পারফরমেন্সে লিভারপুল চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করার পাশাপাশি হাড্ডাহাড্ডি লড়াই শেষে ম্যানচেস্টার সিটির পর দ্বিতীয় স্থানে থেকে প্রিমিয়ার লিগ শেষ করেছে।
পুরুষ বিভাগে লিভারপুলের ত্রয়ী ছাড়াও সেরাদের সংক্ষিপ্ত তালিকায় যথারীতি জায়গা করে নিয়েছেন জুভেন্টাসের ক্রিস্টিয়ানো রোনাল্ডো ও বার্সেলোনা লিওনেল মেসি। তাদের সাথে আরো আছেন পিএসজি’র বিশ্বকাপ জয়ী ফ্রেঞ্চ তারকা কিলিয়ান এমবাপ্পে, টটেনহ্যামের ইংলিশ অধিনায়ক হ্যারি কেন, চেলসির বেলজিয়ান অধিনায়ক এডেন হ্যাজার্ড ও ডাচ জুটি ফ্রেংকি ডি জং ও ম্যাথিয়াস ডি লিট।
নারীদের বিভাগে এই তালিকায় এগিয়ে আছেন গত মাসে ফ্রান্সে শেষ হওয়া বিশ্বকাপ জয়ী যুক্তরাষ্ট্রের স্ট্রাইকার এ্যালেক্স মরগান ও কোচ জিলি এলিস।
ফিফা বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের তালিকা :
ক্রিস্টিয়ানো রোনাল্ডো (পর্তুগাল/জুভেন্টাস), ফ্রেংকি ডি জং (নেদারল্যান্ড/আয়াক্স/বার্সেলোনা), ম্যাথিয়াস ডি লিট (নেদারল্যান্ড/আয়াক্স/জুভেন্টাস), এডেন হ্যাজার্ড (বেলজিয়াম/চেলসি/রিয়াল মাদ্রিদ), হ্যারি কেন (ইংল্যান্ড/টটেনহ্যাম), সাদিও মানে (সেনেগাল/লিভারপুল), কিলিয়ান এমবাপ্পে (ফ্রান্স/পিএসজি), লিওনেল মেসি (আর্জেন্টিনা/বার্সেলোনা), মোহাম্মদ সালাহ (মিশর/লিভারপুল), ভার্জিল ভ্যান ডিক (নেদারল্যান্ড/লিভারপুল)।
ফিফা বর্ষসেরা নারী খেলোয়াড়ের তালিকা :
লুসি ব্রোঞ্জ (ইংল্যান্ড/লিঁও), জুলি এরটাজ (যুক্তরাষ্ট্র/শিকাগো রেড স্টার্স), ক্যারোলিন গ্র্যাজাম হানসেন (নরওয়ে/ উল্ফসবার্গ/বার্সেলোনা), আডা হেগারবার্গ (নরওয়ে/লিঁও), আমানডিনে অঁরি (ফ্রান্স/লিঁও), স্যাম কার (অস্ট্রেলিয়া/শিকাগো রেড স্টার্স/পার্থ গ্লোরি), রোস লাভেলে (যুক্তরাষ্ট্র/ওয়াশিংটন স্পিরিট), ভিভিয়ানে মিয়েডেমা (নেদারল্যান্ড/আর্সেনাল), এ্যালেক্স মরগান (যুক্তরাষ্ট্র/ওরলান্ডো প্রাইড), মেগান রাপিনো (যুক্তরাষ্ট্র/রেইন এফসি), ওয়েন্ডি রেনার্ড (ফ্রান্স/লিঁও), এলেন হোয়াইট (ইংল্যান্ড/বার্মিংহ্যাম সিটি/ম্যানচেস্টার সিটি)।
পুরুষ বিভাগে বর্ষসেরা কোচের তালিকা :
ডামেল বেলমাডি (আলজেরিয়া/আলজেরিয়ান জাতীয় দল), দিদিয়ের দেশ্যম (ফ্রান্স/ফ্রেঞ্চ জাতীয় দল), মার্সেলো গালারডো (আর্জেন্টিনা/রিভার প্লেট), রিকার্ডো গার্সিয়া (আর্জেন্টিনা/পেরুভিয়ান জাতীয় দল), পেপ গার্দিওলা (স্পেন/ম্যানচেস্টার সিটি), জার্গেন ক্লপ (জার্মানী/লিভারপুল), মরিসিও পোচেত্তিনো (আর্জেন্টিনা/টটেনহ্যাম), ফার্নান্দো সান্তোস (পর্তুগাল/পর্তুগীজ জাতীয় দল), এরিক টেন হ্যাগ (নেদারল্যান্ড/আয়াক্স), তিতে (ব্রাজিল/ব্রাজিলিয়ান জাতীয় দল)।
বাসস/নীহা/১৫৫০/মোজা/স্বব