কুষ্টিয়ায় হত্যা মামলায় পাঁচজনের মৃত্যুদন্ড, ছয়জনের যাবজ্জীবন

376

কুষ্টিয়া, ৩১ জুলাই ২০১৯ (বাসস): জেলার মিরপুর উপজেলার পোড়াদহ গ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে কৃষক নুরুল ইসলাম হত্যা ও অগ্নিকান্ডের মামলায় পাঁচজনকে মৃত্যুদন্ড, ছয়জনকে যাবজ্জীবন এবং ছয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ডসহ প্রত্যেককে ৫০হাজার টাকা জরিমানা আদেশ দিয়েছেন আদালত।
আজ বুধবার বেলা ১১টায় কুষ্টিয়া নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আদালতের বিচারক মুন্সী মো. মশিয়ার রহমান জনাকীর্ণ আদালতে আসামীদের উপস্থিতিতে এ রায় ঘোষনা করেন।
মৃত্যুদন্ড প্রাপ্তরা হলেন- মিরপুর উপজেলার পোড়াদহ গ্রামের মতিয়ার রহমানের ছেলে মাসুদ (৩৮), আনছার আলীর ছেলে পারভেজ (৪৩), সৈয়দ আলীর ছেলে হরিবর রহমান(৫২) ও তার সহোদর ফজলুর রহমান (৫৫) এবং সরোয়ার হোসেন (৩৯)।
যাবজ্জীবন সাজাপ্রাপ্ত হলেন- বিল্লাল হোসেন (৪২), মঞ্জু (৩৪), সোহেল রানা (৩৮), রমিজ আলী (৪০) মতিয়ার রহমান (৫০) ও কবির হোসেন (৪৩)।
একই মামলায় ভুট্টো, রকি, এনায়েত ও সালামকে ৩বছর এবং নান্নু ও ফরিদকে সাত বছর কারাদন্ডসহ প্রত্যেক সাজাপ্রাপ্তদের ৫০হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়েছে।
আদালত সূত্রে জানা যাায়, ২০১৪ সালের ২০ ডিসেম্বর বিকেল ৫টায় মিরপুর উপজেলার পোড়াদহ গ্রামে স্থানীয় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে বিবদমান দ্বন্দের জের ধরে সংঘর্ষ হলে স্থানীয় নুরুল ইসলাম (৫৫) নামের এক কৃষক নিহত হন। এ ঘটনায় তার পুত্র শাহিনুর রহমান সজীব বাদি হয়ে ১৯জনের নামোল্লেখসহ অজ্ঞাত আরও কয়েকজনের বিরুদ্ধে মিরপুর থানায় হত্যা মামলা দায়ের করেন।
তদন্ত শেষে হত্যাকান্ডে জড়িত থাকার অভিযোগে পুলিশ ২০১৫ সালে ৩০ এপ্রিল ১৭ জনের বিরুদ্ধে দ.বি. ৩০২, ৩০২/৩৪, ৩২৪ ও ৩২৫ ধারায় আদালতে অভিযোগপত্র দাখিল করে।
কুষ্টিয়া জজ কোর্টের সরকারী কৌশুলি এ্যাড. অনুপ কুমার নন্দী জানান, আসামীদের বিরুদ্ধে আনীত অভিযোগের চার্জ গঠন পূর্বক দীর্ঘ স্বাক্ষ্য ও শুনানী শেষে কৃষক নুরুল ইসলাম হত্যায় তাদের জড়িত থাকার অভিযোগ সন্দেহাতীত ভাবে প্রমানিত হওয়ায় এই রায় ঘোষনা করেন বিজ্ঞ আদালত।
তিনি জানান, মৃত্যুদন্ড প্রাপ্ত প্রত্যেকের জন্য ধার্যকৃত ৫০ হাজার টাকা জরিমানা পরিশোধ না করলে স্থাবর-অস্থাবর সম্পত্তি বিক্রী করে পরিশোধ করতে বলা হয়েছে এবং কারাদন্ড প্রাপ্ত প্রত্যেকের জন্য ধার্যকৃত ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১বছর কারাদন্ড ভোগ করতে হবে বলে আদালতের রায়ে উল্লেখ করা হয়েছে।
তিনি আরও জানান, একই সাথে এ মামলায় এজাহারভুক্ত আসামী তরিকুল, আকরাম, আশরাফ, ইমরান ও ছালাম-এর বিরুদ্ধে আনীত অভিযোগ পমানিত না হওয়ায় তাদেরকে বে-কসুর খালাস দিয়েছেন আদালত।