বাসস দেশ-৩৮ : জনগণকে সচেতন করতে তরুনদের সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচারণার আহবান

302

বাসস দেশ-৩৮
ডিএনসিসি-সচেতনতা
জনগণকে সচেতন করতে তরুনদের সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচারণার আহবান
ঢাকা, ৩১ জুলাই, ২০১৯ (বাসস) : সামাজিক যোগাযোগে ব্যাপক প্রচারণার মাধ্যমে ডেঙ্গু সম্পর্কে জনগণকে সচেতন করতে তরুন সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি আজ নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় আয়োজিত এডিস মশা নিধন ও ডেঙ্গু প্রতিরোধ বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে এ আহবান জানান।
তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশে বিভিন্ন নাগরিক সেবা ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে আধুনিক ও স্বয়ংক্রিয় পদ্ধতি আবিষ্কার, গবেষণা ও ইনোভেটিভ আইডিয়া তৈরী করতে বলেন। উদাহরণস্বরূপ তিনি বলেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ২৫ হাজার শিক্ষার্থী যদি প্রত্যেকে ১০ জনকে পরিষ্কার-পরিচ্ছন্নতায় উদ্বুদ্ধ করতে পারে এবং এটি একটি চেইনে চলতে থাকে তবে সেটি অবশ্যই একটি বড় ধরনের ইতিবাচক পরিবর্তন আনতে পারে। তিনি সবাইকে ঘুমানোর সময়ে মশারি ব্যবহার করতে পরামর্শ দেন এবং সকল হাসপাতালে ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীদের আবশ্যিকভাবে মশারির ভেতর রাখতে নির্দেশ দেন, যাতে এডিস মশা তাদের মাধ্যমে রোগ ছড়াতে না পারে।
মেয়র বলেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি, শুধু বর্ষাকাল নয় বরং বছরে ৩৬৫ দিন মশা নিয়ে কাজ করতে হবে। তিনি ডেঙ্গু জ্বর থেকে মুক্তি ও এডিস মশার বিবর্তন নিয়ে গবেষণার উপর জোর দিয়ে বলেন, একটি অত্যাধুনিক গবেষণাগার ও দক্ষ গবেষক তৈরী করা এখন সময়ের দবি।
নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বেনজির আহমেদ উপস্থিত ছিলেন।
এরআগে মেয়র উত্তরা, নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয় এবং গুলশানে ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতামূলক প্রচারণায় অংশগ্রহণ করেন।
বাসস/সবি/এমএসএইচ/২০১০/-কেএমকে