বাসস রাষ্ট্রপতি-১ : কর্মক্ষেত্রে মা ও শিশুর অধিকার সুরক্ষায় সমন্বিতভাবে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান

162

বাসস রাষ্ট্রপতি-১
মাতৃদুগ্ধ-বাণী
কর্মক্ষেত্রে মা ও শিশুর অধিকার সুরক্ষায় সমন্বিতভাবে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান
ঢাকা, ৩১ জুলাই, ২০১৯ (বাসস) : কর্মক্ষেত্রে মা ও শিশুর অধিকার সুরক্ষায় সংশি¬ষ্ট সরকারি ও বেসরকারি সংস্থাসমূহকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।
বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আজ প্রদত্ত এক বাণীতে রাষ্ট্রপতি বলেন, শিশুর সুষ্ঠু শারীরিক বৃদ্ধি ও মানসিক বিকাশের ক্ষেত্রে মায়ের দুধের কোন বিকল্প নেই। মায়ের দুধের মধ্যেই নিহিত রয়েছে সকল পুষ্টিগুন, যা শিশুকে সুস্থ, সবল ও রোগমুক্ত রাখে এবং শিশুর বুদ্ধিবৃত্তিক বিকাশ ঘটায়।
তিনি বলেন, “বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ’ পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত। জনসাধারণের মধ্যে মাতৃদুগ্ধপানের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির ক্ষেত্রে এ উদ্যোগ সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি মনে করি।’
এবারের বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের প্রতিপাদ্য ‘এ্যাম্পাওয়ার পেরেন্টস, আনএ্যাবল ব্রেস্টফিডিং : নাউ এন্ড ফর দ্য ফিউচার’ অত্যন্ত যথার্থ হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ সাফল্যের সাথে সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করেছে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে গুরুত্ব দিতে হবে।
তিনি বলেন, মায়ের দুধের উপকারিতা সম্পর্কে জনসাধারণকে অবহিত করার পাশাপাশি সন্তানকে স্তন্যদানে মায়েদের উৎসাহিত করা খুবই গুরুত্বপূর্ণ।
মোঃ আবদুল হামিদ বলেন, বর্তমানে বাংলাদেশে বিভিন্ন পেশায় নারীর অংশগ্রহণ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। তাই দেশে মাতৃদুগ্ধ প্রদানের হার বৃদ্ধি করতে পরিবারের পাশাপাশি কর্মক্ষেত্রে নারীকে মাতৃদুগ্ধ দানে সহায়তা প্রদান অত্যন্ত জরুরি। মাতৃদুগ্ধ প্রদানের মাধ্যমে মায়ের সাথে শিশুদের সম্পর্ক আরো বেশি ঘনিষ্ঠ হয় এবং শিশুর মানসিক বিকাশ ত্বরান্বিত হয়।
তিনি বলেন, সরকার শিশুকে সফলভাবে মায়ের দুধ খাওয়ানোর নিশ্চয়তা প্রদানের জন্য ৬ মাস বেতনসহ মাতৃত্বকালীন ছুটির বিধান করেছে। বেসরকারি প্রতিষ্ঠানগুলোও এ বিধান প্রতিপালনে যতœশীল হবে।
তিনি ‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচি সফলতা কামনা করেন।
বাসস/তবি/এমএসএইচ/১৭৪৮/-কেএমকে