বগুড়া-সিরাজগঞ্জ ডুয়েল গেজ রেলওয়ে নির্মাণ করা হবে

179

রাজশাহী, ৩১ জুলাই, ২০১৯ (বাসস) : বাংলাদেশ রেলওয়ে পশ্চিম জোন বগুড়া-সিরাজগঞ্জের মধ্যকার যোগাযোগ সহজ করার লক্ষে সরাসরি রেললাইন নির্মাণ করতে যাচ্ছে। রেলওয়ের এক কর্মকর্তা একথা জানিয়েছে।
পশ্চিম জোনের প্রধান প্রকৌশলী আফজাল হোসেন বাসসকে বলেন, রাজশাহীর পশ্চিম জোন সদরদপ্তর বগুড়া থেকে সিরাজগঞ্জের শহীদ মো. মনসুর আলী স্টেশন পর্যন্ত একটি ডুয়েল গেজ রেল লাইন নির্মাণ প্রকল্প হাতে নিয়েছে।
তিনি বলেন, ২০১৮ সালের ৩০ অক্টোবর একনেক সভায় প্রকল্পটির অনুমোদন দেয়া হয়। অন্যান্য নির্মাণকাজসহ একটি ৮৬ দশমিক ৫১ কিলোমিটার মেইনলাইন ও আরেকটি ১৬ দশমিক ৩০ কিলোমিটার লুপ লাইন নির্মাণ করতে অন্য প্রকল্পের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৫৭৯ কোটি ৭০ লাখ টাকা।
তিনি বলেন, বগুড়া থেকে সিরাজগঞ্জ ও রাইপুর হয়ে শহীদ মনসুর আলী স্টেশন পর্যন্ত এই ডুয়েল গেজ মেইনলাইন স্থাপন করতে আমাদের ৯৬০ একর ভূমি অধিগ্রহণ করতে হবে।
তিনি আরো বলেন, ২০২৩ সালের জুন মাসের মধ্যে এর বাস্তবায়ন সম্ভব হবে। এতে বগুড়া, সিরাজগঞ্জ ও নওগাঁর একাংশ উপকৃত হবে। প্রকল্পটি সফলভাবে বাস্তবায়িত হলে ঢাকা থেকে উত্তরাঞ্চলে ভ্রমণের সময় হ্রাস পাবে, যানজট ও বায়ু দূষণ কমবে।