৯৯ হাজার ৮৫৭ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন

236

ঢাকা, ৩০ জুলাই, ২০১৯ (বাসস) : বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদি এয়ার লাইন্সের ২৮০টি হজ ফ্লাইটে ৯৯ হাজার ৮ শ’৫৭ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন।
আজ ঢাকায় হজ অফিসের এক বুলেটিনে জানানো হয়, ৩০ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত সরকারি ব্যবস্থাপনার বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ১৪৬টি ও সৌদি এয়ারলাইন্সের ১৩৪টি হজ ফ্লাইটে এ সব হজ যাত্রী নিরাপদে সৌদি আরবে অবতরণ করেন ।
এরমধ্যে মোট ২৮০টি হজ ফ্লাইটে ৬ হাজার ৬৬৯ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯৩ হাজার ১শ’ ৮৮ জন হজযাত্রী সৌদি আরব গিয়েছেন।
এ বছর প্রথমবারের মত সৌদি আরবের (প্রিঅ্যারাইভাল ইমিগ্রেশন) ঢাকায় বাংলাদেশ বিমান বন্দর থেকে চালু করা হয়েছে। যার ফলে সৌদি আরবের বিমান বন্দরে পৌছেঁ হজযাত্রীরা ইমিগ্রেশনের জন্য অপেক্ষা না করে সরাসরি বের হয়ে সহজেই গন্তেব্যে পৌঁছাতে পারছেন।
এবার ৫৯৮টি হজ এজেন্সীর মাধ্যমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৬ হাজার ৯ শ’ ২৩ জন হজযাত্রী সৌদি আরব যাচ্ছেন।
চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট হজ অনুষ্ঠিত হবে বলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে। এবার গত ৪ জুলাই হজ ফ্লাইট শুরু হয়েছে। সৌদি আরবে হজযাত্রীদের যাত্রার শেষ ফ্লাইট হবে আগামী ৫ আগস্ট। আগামী ১৭ আগস্ট হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে।
এ পর্যন্ত বিভিন্ন কারণে ২জন মহিলাসহ ২০ জন হজ যাত্রী মারা গেছেন। এরমধ্যে মক্কায় ১৬ জন মদিনায় ৩ জন ও জেদ্দায় ১ জন হজ যাত্রী মারা যান।