বাসস দেশ-৪৮ : দেশের শ্রম পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছে ডাইফ

544

বাসস দেশ-৪৮
ডাইফ- মতবিনমিয়-
দেশের শ্রম পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছে ডাইফ
ঢাকা, ৩০ জুলাই ২০১৯ (বাসস) : দেশের বর্তমান শ্রম পরিস্থিতি নিয়ে বাংলাদেশ লেবার রাইটস সাংবাদিক ফোরামের সদস্যদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ সকাল ১০টায় রাজধানীর কাওরান বাজারে অবস্থিত কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের (ডাইফ) সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
এতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কে এম আলী আজম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায় ও উপমহাপরিদর্শক জয়নাল আবেদীন, শ্রম অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক ড.মোহাম্মদ আনোয়ার উল্লাহ, লেবার রাইটস সাংবাদিক ফোরামের সভাপতি কাজী আবদুল হান্নান ও সাধারণ সম্পাদক আতাউর রহমান, যুগ্ম সম্পাদক আমানুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব কে এম আলী আজম বলেন, আগামী ২০২৪ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হিসেবে সুপরিচিত হতে চলেছে। সেই লক্ষ্য পূরণে বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) সহ শ্রম ইস্যুর এই খাতের উন্নয়নে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। এসডিজির লক্ষ্যমাত্রা অর্থনৈতিক প্রবৃদ্ধি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অন্যতম অংশ হিসেবে শোভন কাজ একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ লক্ষ্য পূরণে শ্রম বাজার, কর্মসংস্থান এবং কর্মক্ষেত্র পরিস্থিতির উন্নয়ন গণমাধ্যম ও সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
সভায় সভাপতির বক্তব্যে ডাইফের মহাপরিদর্শক শিবনাথ রায় বিভিন্ন কর্মকান্ড তুলে ধরেন। তিনি শ্রম আইন, কারখানা পরিদর্শন, শিশু শ্রম নিরসন, পোশাক ও চামড়া শিল্পের বর্জ্য ব্যবস্থাপনা , পরিবেশ ও বর্জ্য নিষ্কাশন, বিভিন্ন কর্মসূচি সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন। গণমাধ্যম কর্মীদের সঠিক তথ্য সরবরাহের মাধ্যমে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে বলে তিনি জানান।
বাসস/সবি/এমএআর/২১১৩/এবিএইচ