বাসস দেশ-৪৭ : সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থীর মৃত্যুরোধে শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র জারি

225

বাসস দেশ-৪৭
শিক্ষা মন্ত্রণালয়-পরিপত্র
সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থীর মৃত্যুরোধে শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র জারি
ঢাকা, ৩০ জুলাই, ২০১৯ (বাসস) : সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থীর মৃত্যুরোধে শিক্ষা মন্ত্রণালয় পরিপত্র জারি করেছে। গত ২৫ জুলাই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এই পরিপত্র জারি করা হয়েছে।
এতে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানের সামনের রাস্তা পারাপার হতে গিয়ে শিক্ষার্থীরা সড়ক দুর্ঘটনার সম্মুখীন হচ্ছে। এ ধরনের দুর্ঘটনা রোধকল্পে শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরুর প্রাক্কালে এবং ছুটি হওয়ার পর অর্থাৎ শিক্ষার্থীরা যখন প্রতিষ্ঠানে প্রবেশ করবে এবং প্রতিষ্ঠান ত্যাগ করবে সে সময় প্রতিষ্ঠান কর্তৃপক্ষ শিক্ষার্থীদের নিরাপদে রাস্তা পারাপারের ব্যবস্থা করবেন। এ সময় রাস্তা পারাপারে সহযোগিতাকারী ব্যক্তি/ব্যক্তিবর্গ প্ল¬াকার্ড বহন করতে পারেন। প্রতিষ্ঠান কর্তৃপক্ষ পালাক্রমে এ দায়িত্ব পালন করার জন্য শিক্ষক কিংবা দায়িত্ববান কর্মকর্তাদের নিয়োজিত করতে পারেন।
পরিপত্রে আরো বলা হয়,স্কাউট-গার্লস গাইড/বি এন সি সি ও জ্যেষ্ঠ শিক্ষার্থীদেরও এ কাজে নিয়োজিত করা যেতে পারে। প্রতিষ্ঠান প্রধানরা সংশি¬ষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে শিক্ষার্থীদের রাস্তা পারাপারের স্থলে প্রয়োজনে জেব্রা ক্রসিংয়ের ব্যবস্থা করবেন। এ বিষয়ে প্রতিষ্ঠান প্রধান কর্তব্যরত ট্রাফিক পুলিশের সহযোগিতা নিতে পারেন। শিক্ষার্থীদের রাস্তা পারাপারে সহযোগিতা করার সময় যেন অনাকাঙ্খিত যানজন সৃষ্টি না হয় সেদিকেও বিশেষ নজর রাখতে হবে।
বাসস/তবি/এমএআর/২০৩৬/এবিএইচ