এডিস মশার উৎপত্তিস্থল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

333

ঢাকা, ৩০ জুলাই, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী এডিস মশার উৎপত্তিস্থলে পরিষ্কার-পরিচ্ছন্ন করার কর্মসূচিতে অংশ গ্রহনের জন্য দলীয় নেতা-কর্মীদের পাশাপাশি সর্বস্তরের মানুষের প্রতি আহবান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। তিনি আজ দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ের দলের কেন্দ্রীয় কার্যালয়ে আওয়ামী লীগের বিশেষ এক জরুরী সভা শেষে সভাপতির বক্তব্যে এ আহবান জানান।
এর আগে আওয়ামী লীগের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা টেলিফোনে সভায় উপস্থিত সকলের উদ্দেশে ডেঙ্গু ও গুজব প্রতিরোধসহ বিভিন্ন বিষয়ে দিক নির্দেশনা দিয়ে ভাষন দেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, এডিস মশা বাহিত রোগ ডেঙ্গু বর্তমানে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেঙ্গু প্রতিরোধে সার্বিক দিক নির্দেশনা প্রদান করেছেন। তিনি বলেন, ‘শুধু দলীয় নেতা-কর্মী নয়, সর্বস্তরের জনগনের কাছে নিজ নিজ গৃহ, অফিস ও এলাকা যেখানে এডিস মশার উৎপত্তি হয়, সেসকল স্থান পরিষ্কার পরিচ্ছন্ন করার জন্য আমি প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সকলের প্রতি আহবান জানাচ্ছি।’
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদেরবলেন, বিরোধীদলের দায়িত্ব পালনের ব্যর্থতার দায়ভার মেনে নিয়ে বিএনপির নেতাদেরই তাদের দল থেকে পদত্যাগ করা উচিত। তিনি বলেন, বিএনপির নেতারা ডেঙ্গু প্রতিরোধে ব্যর্থতার জন্য স্বাস্থ্যমন্ত্রী ও ঢাকার দু’সিটি কর্পোরেশনের মেয়রদের পদত্যাগের দাবী জানিয়েছে। কিন্তু রাজনৈতিক দল হিসেবে তাদের যে দায়িত্ব পালনের কথা সে দায়িত্বও তারা তো পালন করেননি। ‘আন্দোলন ও নির্বাচনে ব্যর্থতা ও বন্যা মোকাবেলায় বিরোধীদলের দায়িত্ব পালনের ব্যর্থতার জন্য বিএনপির নেতাদের সবার আগে পদত্যাগ করা উচিত।
আওয়ামী লীগের এই বিশেষ জরুরী সভায় দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সকল সদস্য এবং তাদের অধীন সকল থানা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ও সকল কাউন্সিলার, আওয়ামী লীগ থেকে নির্বাচিত ঢাকা মহানগরের অন্তর্গত সকল সংসদ সদস্য, আওয়ামী লীগের সহযোগী সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদক এবং সকল সহযোগী সংগঠনের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার সভাপতি, সাধারণ সম্পাদকরা সভায় উপস্থিত ছিলেন।
দেশের প্রতিটি মসজিদে জুমআর নামাজের খুৎবার আগে ডেঙ্গু প্রতিরোধের বিষয়ে মানুষকে সচেতন করার জন্য প্রতিটি মসজিদের ইমাম সাহেবদের প্রতি অনুরোধ জানান কাদের। তিনি বলেন, পদ্মাসেতুর নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। সেই সেতুতে নাকি মানুষের মাথার প্রয়োজন বলেও একটি মহল গুজব ছড়াচ্ছে।
সেতুমন্ত্রী কাদের বলেন, আমাদের সামনে যে চ্যালেঞ্জ তা আমরা অতিক্রম করবোই। এজন্য সংগঠনের নেতাকর্মীদের সবাইকে সমন্বিতভাবে কাজ করার আহবান জানান তিনি।