৪৪ বছর ও ১১ আসর পর গ্রুপ পর্বে এমন অসহায় আর্জেন্টিনা

233

নিঝনি নভোগড় (রাশিয়া), ২২ জুন ২০১৮ (বাসস) : রাশিয়া ফুটবল বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে লজ্জা পেলো বর্তমান রানার্স আপ আর্জেন্টিনা। নিজেদের প্রথম ম্যাচে নবাগত আইসল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করেছিলো লিওনেল মেসির দল। তাই গ্রুপ পর্বের প্রথম দু’ম্যাচেই জয়হীন আর্জেন্টিনা। ৪৪ বছর ও ১১ আসর আগে গ্রুপ পর্বে এমন অসহায় অবস্থায় ছিল আর্জেন্টিনা।
১৯৭৪ সালে বিশ্বকাপের দশম আসরে গ্রুপ পর্বের প্রথম দু’ম্যাচেই জয়হীন ছিলো আর্জেন্টিনা। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে পোল্যান্ডের কাছে ৩-২ গোলে হেরে যায় আর্জেন্টিনা। এরপর দ্বিতীয় ম্যাচে ইতালির সাথে ১-১ গোলে ড্র করে তারা। তাই গ্রুপ পর্বে প্রথম দুই ম্যাচে জয়হীন থাকতে হয় আর্জেন্টিনাকে। ৪৪ বছর আগে ঘটে যাওয়া স্মৃতি পুনরায় আবারো ফিরিয়ে আনলো আর্জেন্টিনা। অবশ্য ঐ আসরে গ্রুপ পর্বে তৃতীয় ও শেষ ম্যাচে হাইতিকে ৪-১ গোলে হারিয়ে ঠিকই দ্বিতীয় রাউন্ডে উঠেছিলো আর্জেন্টিনা। কিন্তু দ্বিতীয় রাউন্ডেই থেমে যায় তাদের পথচলা।
এছাড়া প্রত্যকটি বিশ্বকাপেই গ্রুপ পর্বের প্রথম দু’ম্যাচ থেকে অন্তত একটি জয় তুলে নিতে পেরেছিলো আর্জেন্টিনা। তবে একমাত্র ২০০২ সালে নাইজেরিয়ার বিপক্ষে জয় দিয়ে শুরু করেও ঐ আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় তারা।