বাসস ক্রীড়া-৮ : ২০ বছর পর আবারো গ্রুপ পর্বের বাধা টপকালো ক্রোয়েশিয়া

148

বাসস ক্রীড়া-৮
ফুটবল-ক্রোয়েশিয়া-২০ বছর
২০ বছর পর আবারো গ্রুপ পর্বের বাধা টপকালো ক্রোয়েশিয়া
নিঝনি নভোগড় (রাশিয়া), ২২ জুন ২০১৮ (বাসস) : নাইজেরিয়াকে ২-০ গোলে হারানোর পর রাশিয়া ফুটবল বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে বর্তমান রানার্স আপ আর্জেন্টিনাকে ৩-০ গোলে বিধ্বস্ত করে ক্রোয়েশিয়া। এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই ‘ডি’ গ্রুপ থেকে শেষ ষোলো নিশ্চিত করে ক্রোয়েশিয়া। ২০ বছর পর বিশ্বকাপ আসরে গ্রুপ পর্বের বাধা টপকাতে সক্ষম হলো ক্রোটরা।
১৯৯৮ বিশ্বকাপে অভিষেক ঘটে ক্রোয়েশিয়ার। ঐ আসরেই বাজিমাত করে তারা। ‘এইচ’ গ্রুপে ৩ ম্যাচের ২টিতে জিতে ৬ পয়েন্ট নিয়ে শেষ ষোলোতে উঠে ক্রোয়েশিয়া। নক আউট পর্বে রোমানিয়াকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টারফাইনালের টিকিট কাটে তারা।
শেষ আটে আরও বড় চমক দেয় ক্রোয়েশিয়া। জার্মানির মত দলকে ৩-০ গোলে বিধ্বস্ত করে সেমিফাইনালে নাম লেখায় দলটি। তবে সেমিতে ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরে টুর্নামেন্টে থেকে ছিটকে পড়ে দলটি। এরপর তৃতীয়স্থান নির্ধারনী ম্যাচে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারায় তারা। ফলে ঐ আসরে তৃতীয়স্থান পায় ক্রোয়েশিয়া।
অভিষেক বিশ্বকাপে যে দলটি তৃতীয় হলো, সেই ক্রোয়েশিয়া ২০০২ ও ২০০৬ সালে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়। এরপর ২০১০ বিশ্বকাপের বাছাই পর্ব টপকাতে পারেনি। ২০১৪ বিশ্বকাপে আবারো গ্রুপ পর্ব থেকে মিশন শেষ করে ক্রোয়েশিয়া।
তবে এবার রাশিয়ায় এক ম্যাচ হাতে রেখেই গ্রুপ পর্বের বাধা টপকালো ক্রোয়েশিয়া। যার অর্থ হলো ২০ বছর পর আবারো বিশ্বকাপের শেষ ষোলোতে নিজেদের প্রথম আসরেই চমক দেখানো ক্রোয়েশিয়া।
বাসস/এএমটি/১০১০/স্বব