বাসস ক্রীড়া-১৮ : নাইমের সেঞ্চুরিতে সিরিজ হার এড়ালো বাংলাদেশ ‘এ’ দল

133

বাসস ক্রীড়া-১৮
ক্রিকেট-‘এ’
নাইমের সেঞ্চুরিতে সিরিজ হার এড়ালো বাংলাদেশ ‘এ’ দল
সাভার, ২৯ জুলাই, ২০১৯ (বাসস) : মোহাম্মদ নাইমের সেঞ্চুরিতে পঞ্চম ও শেষ ওয়ানডে ম্যাচে সফরকারী আফগানিস্তানকে ৬২ রানে হারিয়েছে বাংলাদেশ ‘এ’ দল। এই জয়ে পাঁচ ম্যাচের আনঅফিসিয়াল সিরিজটি ২-২ সমতায় শেষ হলো।
সাভারের বাংলাদেশ ক্রিড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) মাঠে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় আফগানিস্তান। ব্যাট হাতে ৩৪ রানের সূচনা করেন বাংলাদেশের দুই ওপেনার অধিনায়ক ইমরুল কায়েস ও নাইম। ২৭ বলে ২১ রান করে ইমরুল ফিরে গেলেও রানের চাকা সচল রাখেন নাইম। মিডল-অর্ডারের দুই ব্যাটসম্যান ফজলে মাহমুদ ৪ ও আমিনুল ইসলাম ২২ রান করে আউট হন। দ্বিতীয় উইকেটে নাইমের সাথে ৮০ রানের জুটি গড়েন আমিনুল।
এরপর চতুর্থ উইকেটে দলকে বড় জুটি এনে দেন নাই-আফিফ হোসেন। দু’জনে দলকে ৮৪ রান উপহার দেন। মারমুখী মেজাজে ব্যাট করে হাফ-সেঞ্চুরি তুলে আউট হন আফিফ। ৪টি চার ও ২টি ছক্কায় ৫০ বলে ৫৩ রান করেন আফিফ।
তবে সেঞ্চুরির স্বাদ নিয়েছেন নাইম। তিন অংকে পা দিয়েও নিজের ইনিংস বড় করেছেন তিনি। শেষ পর্যন্ত ৪৮তম ওভারে থামে নাইমের ব্যাটিং। ১১টি চার ও ১টি ছক্কায় ১৪৩ বলে ১২৬ রান করেন। নাইম-আফিফের পর পরের ছয় ব্যাটসম্যানের কেউই দু’অংকের কোটা স্পর্শ করতে পারেননি। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেটে ২৬২ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। আফগানিস্তানের করিম জানাত ৩টি ও ফজল নাইজাই ২টি উইকেট নেন।
জয়ের জন্য ২৬৩ রানের লক্ষ্যে ভালো শুরু হয়নি আফগানিস্তানের। দলীয় ১৮ রানেই প্রথম উইকেট হারায় তারা। তবে রহমানউল্লাহ গুরবাজ ও অধিনায়ক নাসির জামালের ব্যাটিং নৈপুণ্যে লড়াইয়ের চেষ্টা করছিলো আফগানরা। কিন্তু বাংলাদেশ বোলারদের দুর্দান্ত বোলিং দৃঢ়তায় এরা কেউই বড় ইনিংস খেলতে না পারায় ৪৫ দশমিক ১ ওভারে ২০০ রানেই অলআউট হয় আফগানিস্তান।
গুরবাজ ৭টি চার ও ৩টি ছক্কায় ৪১ বলে ৫৪ ও ৩টি চারে ৭২ বলে ৪৭ রান করেন জামাল। শেষেরদিকে শরফউদ্দিন আশরাফ ৩৫ ও মিরওয়াইস আশরাফ ২৩ রান করে আফগানিস্তানের হারের ব্যবধান কমান। বাংলাদেশের ইয়াসিন আরাফাত ৩টি, শফিকুল ইসলাম-আমিনুল ইসলাম ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন বাংলাদেশের মোহাম্মদ নাইম। সিরিজ সেরা হন আফগানিস্তানের ইব্রাহিম জাদরান।
বাসস/এএমটি/১৯১৫/স্বব