বাসস ক্রীড়া-১৭ : বদলে যাওয়া অস্ট্রেলিয়ার জয়ের আকাঙ্ক্ষায় কোন পরিবর্তন হবে না : কামিন্স

154

বাসস ক্রীড়া-১৭
ক্রিকেট-ইংল্যান্ড-অস্ট্রেলিয়া-কামিনস
বদলে যাওয়া অস্ট্রেলিয়ার জয়ের আকাঙ্ক্ষায় কোন পরিবর্তন হবে না : কামিন্স
লন্ডন, ২৯ জুলাই ২০১৯ (বাসস/এএফপি): গত বছর দক্ষিন আফ্রিকায় বল টেম্পারিং কেলেঙ্কারীর পর অস্ট্রেলিয়া দলে পরিবর্তন সংস্কৃতির ধারাবাহিকতায় টিম পাইনকে টেস্ট দলের অধিনায়ক নিয়োগ করা হয়েছে। তবে এতে দলটির লড়াকু মেজাজের কোন ঘাটতি থাকবেনা বলে মন্তব্য করেছেন অসি পেসার পেট কামিন্স।
দ্বাদশ বিশ্বকাপে ইংল্যান্ডের কাছে হেরে শিরোপা হাতছাড়া করেছে অস্ট্রেলিয়া। টুর্নামেন্ট ছিটকে পড়ার পর ছুটি কাটাতে ফ্রান্সে যাওয়া অস্ট্রেলিয়ার যুগ্মসহ-অধিনায়ক ২৬ বছর বয়সী কামিন্স দ্য গার্ডিয়ান পত্রিকাকে বলেন, বল টেম্পারিং কেলেঙ্কারি অস্ট্রেলিয়াকে এই খেলার বিষয়ে নতুন করে ভাবতে শিখিয়েছে।
দক্ষিন আফ্রিকার কেপ টাউনে অনুষ্ঠিত টেস্টে সিরিষ কাগজে ঘষে বল টেম্পারিংয়ে সরাসরি জড়িত ওপেনিং ব্যাটসম্যান ক্যামেরন বেনক্রফটকে ৯ মাসের জন্য নিষিদ্ধ করা হলেও তৎকালীন অধিনায়ক স্টিভ স্মিথ ও সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে ১২ মাসের জন্য নিষিদ্ধ করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তবে নিষেধাজ্ঞা কাটিয়ে তারা সবাই খেলায় ফিরেছেন। জায়গা পেয়েছেন পাঁচ ম্যাচের এ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়া দলে। আগামী বৃহস্পতিবার এজবাস্টনে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। এবার অস্ট্রেলিয়া যে শুধু শিরোপা অক্ষুন্ন রাখতে চাইছে তা নয়, ১৮ বছর পর ইংল্যান্ডের মাটিতে প্রথম সিরিজ জয় করতে চায় তারা।
কামিন্স বলেন, ‘সম্ভবত এবারই প্রথম আমরা কিছুটা পিছিয়ে থাকবো এবং কিভাবে খেলে শিরোপা জয় করব সেটি নিয়ে গভীরভাবে ভাবতে শুরু করেছি। আমি ব্যক্তিগতভাবেও ইনজুরি থেকে সেরে উঠতে অনুশীলন পূর্ব কয়েকটি সেশনে অংশ নিয়েছি। এটি সত্যি এক পা পিছিয়ে গেলে সঠিক সিদ্ধান্ত নেয়ার সময় পাওয়া যায়।’
বার বার ইনজুরিতে পড়লেও তা থেকে সেরে উঠে অস্ট্রেলিয় আক্রমণের মূলে ফেরা কামিন্স বলেন, নমনীয় ভাব মানে দূর্বলতা নয়। তিনি বলেন, ‘আমি সব সময় এভাবে খেলেই লড়াইয়ে অবতীর্ন হই। এই দলটি আসলেই জয়ের জন্য মুখিয়ে আছে। দলের অনেকেই প্রথমবারের মত অ্যাশেজ সিরিজে খেলবে। অনেকের জন্য আবার প্রথম এ্যাওয়ে টেস্ট। ইংল্যান্ডের বিপক্ষে আগেরবার কিভাবে খেলে ভাল করেছিলাম আমাকে তা স্মরণে রাখতে হবে, ইংলিশ কন্ডিশনে মানিয়ে নিতে চেষ্টা করতে হবে। তবে আমি সত্যিই একটি দৃষ্টান্ত সৃষ্টি করতে চাই।’
বাসস/এএফপি/এমএইচসি/১৮৫৫/স্বব