উন্নত দেশে উত্তোরণে প্রকল্প কাজের মান ও গতি বাড়াতে গুরুত্বারোপ

246

ঢাকা, ২৯ জুলাই, ২০১৯ (বাসস) : আজ এক কর্মশালায় বক্তারা বলেন, বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে উত্তোরণে সরকার কাজ করছে। লক্ষ্য অর্জনে মানসম্পন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের কোন বিকল্প নেই। প্রকল্প কাজের মান ও গতি বাড়ানোর প্রতি তারা গুরুত্বারোপ করেন।
তারা বলেন, বাজেটের আকার বাড়ার সঙ্গে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ছে। পূর্ণ বাজেট বাস্তবায়নের সক্ষমতা অর্জন করে তা আরো বাড়াতে হবে এবং সে জন্য সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।
আজ বরিশালের সার্কিট হাউজে অনুষ্ঠিত জেলার বিভিন্ন সরকারি ক্রয়কারী সংস্থা ও দরপত্র দাতাদের প্রতিনিধিদের নিয়ে গঠিত গর্ভমেন্ট-টেন্ডারার ফোরাম (জিটিএফ)-এর একদিনের এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন নিরীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব  আবুল মনসুর মো. ফায়জুল্লাহ এ তাগিদ দেন।

তিনি টেকসই উন্নয়নের মাধ্যমে উন্নত দেশ হিসেবে বাংলাদেশের উত্তোরণের লক্ষ্যে সরকারি ক্রয়ে জনগণের অর্থের সঠিক ব্যবহার নিশ্চিত করার উপর জোর দিতে বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বরিশালের বিভাগীয় কমিশনার মোহাম্মদ ইয়ামিন চৌধুরী, এবং সিপিটিইউ, আইএমইডি-এর সরকারি নীতি বাস্তবায়ন উপদেষ্টা একেএম ফজলুল করীম। বরিশালের জেলা প্রসাশক এস.এম অজিয়র রহমান কর্মশালার উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন।
ডিআইএমএপিপিপি-এর আওতায় সিপিটিইউ-এর এই কর্মশালা বিসিসিপির সহায়তায় আয়োজন করা হয়েছে। দরপত্রকারী সম্প্রদায় এবং ক্রয়কারী সংস্থার মধ্যে সংলাপ শুরু করাই কর্মশালার লক্ষ্য।
গত অর্থবছরে ৮.১ শতাংশ এর উপর জিডিপির প্রবৃদ্ধি হয়েছে উল্লেখ করে আইএমইডি সচিব বলেন, উন্নয়ন বাজেট বাড়িয়ে সঠিক মান বজায় রাখতে পারলে দেশকে উন্নত বিশ্বে উন্নীত করা সম্ভব, আর তার মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়ন হবে।
বাংলাদেশ বিশ্বের ১৯৭টি দেশের মধ্যে ৪২তম বৃহত্তর অর্থনীতির দেশ উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে বাজেটের ৯৪.৩ শতাংশ বাস্তবায়ন হচ্ছে যদিও প্রতিবছর বাস্তবায়ন ১৯,০০০ কোটি করে বাড়ছে। এই হার আরও বাড়াতে হবে।
জিটিএফ টেকসই করতে এবং ৬৪ জেলায় ৬৪টি জিটিএফ এর কেন্দ্রিয় একটি শীর্ষ সংগঠন তৈরির লক্ষ্য ও উদ্দ্যেশ্য নিয়ে আলোচনা করা হয়েছে।
উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন নিরীক্ষণ ডিজিটাল করণের মাধ্যমে সরকারি কেনাকাটায় দক্ষতা ও স্বচ্ছতা বাড়ানোর জন্য সিপিটিইউ বিশ্ব ব্যাংক এর সহযোগিতায় ডিআইএমএপিপিপি বাস্তবায়ন করছে।