বাসস ক্রীড়া-১ : রয়ের ওপর আশা রাখছেন বেলিস

313

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-ইংল্যান্ড
রয়ের ওপর আশা রাখছেন বেলিস
লন্ডন, ২৯ জুলাই, ২০১৯ (বাসস/এএফপি) : গত ছয়/সাত বছর যাবত টেস্ট দলের টপ অর্ডার নিয়ে সমস্যা ছিল স্বীকার করেন ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিস। তবে আসন্ন এ্যাশেজে বিশ্বকাপ জয়ী জেসন রয় সফল হবে বলে আশা করছিলেন তিনি।
২০১২ সালে এন্ড্রু স্ট্রসের অবসরের পর গত বছর এলিস্টার কুক টেস্ট ক্রিকেট থেকে অবসর নেয়ার আগ পর্যন্ত প্রায় এক ডজন ওপেনিং ব্যাটসম্যানকে পরীক্ষা করেছে ইংল্যান্ড।
এ ছাড়াও বেলিসের চার বছরে ইংল্যান্ড দলের সামনে আরেকটি প্রশ্ন ছিল তিন নম্বরে কোন খেলোয়াড়ের ব্যাটিং করা উচিত। আগামী সপ্তাহে এজবাস্টনে শুরু হওয়া এ্যাশেজ সিরিজ শেষে ইংলিশ দলের কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন অস্ট্রেলিয়ান বেলিস।
লর্ডসে গত সপ্তাহে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৮৫ রানে অলআউট হয়ে যাওয়ায় ইংল্যান্ডের টপ অর্ডারের দুর্বলতা আরো বেশিভাবে ফুটে উঠেছে। তবে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের স্পেশালিস্ট ব্যাটসম্যানদের দৃঢ়তার পর বোলারদের নৈপুণ্যে ১৪৩ রানে জয় পায় ইংল্যান্ড।
ইংল্যান্ডের টপ অর্ডার দলের বড় সমস্যা কিনা জানতে চাইলে বেলিস বলেন, ‘সেটা খুঁজে নিতে আপনাকে আইনস্টাইন হতে হবে না।’
অস্ট্রেলিয়ান এ কোচ আরো বলেন, ‘গত ছয় সাত বছর যাবতই এ সমস্যা বিরাজ করছে। তবে চার বছর আগে এটা আমাদের এ্যাশেজ সিরিজ জয় থেকে থামিয়ে রাখতে পারেনি।’
প্রথমবারের মত ইংল্যান্ডকে বিশ্বকাপ শিরোপা এনে দিতে গুরুত্বপূর্ণ অবদান রাখা রয় আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে করেন ৭২ রান।
ইংলিশ কাউন্টিতে প্রথম শ্রেণীর ক্রিকেট সারের হয়ে মিডল অর্ডারে খেলা ২৮ বছর বয়সী রয় নতুন বলের মুভমেন্টের সাথে মানিয়ে নিতে কতটা সক্ষম হবেন সে বিষয়ে প্রশ্ন আছে।
বেলিস বলেন, ‘যে কোন অভিষিক্ত খেলোয়াড়ের মতই তাকে কিছুটা নার্ভাস মনে হয়েছে। তবে নিজের প্রথম টেস্টেই ৭০’র বেশি রান করাটা ভাল কিছু ।’
তিনি আরো বলেন, ‘গত কয়েক বছর যাবত সিমিত ওভারের ক্রিকেটে ভাল করা সত্ত্বেও এ ধরনের উইকেটে তার বিষয়ে আমার কিছু সন্দেহ ছিল। তবে সে টেস্টেও ভাল করতে পারবে বলেই আমি বিশ্বাস করি।
‘আমরা চেয়েছিলাম মাঠে নেমে সে তার নিজের স্বাভাবিক খেলাটা খেলুক। তবে লাল বলে আপনাকে কিছুটা বেশি সিলেক্টিভ হতে হবে। আপনার নিজের থেকে সচেতন হতে হবে। থিতু না হওয়া পর্যন্ত আমি কভার ড্রাইভ মারতে পারছি না।’
‘জেসনকে হয়তোবা কিছুটা নার্ভাস মনে হয়েছে। তবে সে ৭২ রান করেছে এবং আমাদের ম্যাচ জয়ে অবদান রেখেছে।’
টেস্ট ক্রিকেটে সাধারনত দলের সেরা ব্যাটসম্যানরা তিন নম্বরে ব্যাট করে থাকে। তবে ইংল্যান্ড দলের টপ অর্ডারে সবচেয়ে অধিনায়ক জো রুট চার নম্বরে ব্যাটিং করাটা পছন্দ করেন।
বেলিস বলেন, ‘আমার মনের অবস্থা জো জানে। গত কয়েক বছর যাবতই আমার চিন্তা হচ্ছে তাকে তিন নম্বরে ব্যাটিং করানো। তবে সে অধিনায়ক এবং চূড়ান্ত সিদ্ধান্তটা সে নেবে।’
বাসস/এএফপি/স্বব/০৯১০/এএমটি