অপশক্তি বঙ্গবন্ধুকে শারীরিকভাবে হত্যা করলেও তাঁর আদর্শকে ধ্বংস করতে পারেনি : মুক্তিযুদ্ধ মন্ত্রী

353

ঢাকা, ২৮ জুলাই, ২০১৯ (বাসস) : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, স্বাধীনতা বিরোধী অপশক্তি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমনিকেক শারীরিকভাবে হত্যা করতে পারলেও তাঁর আদর্শ,স্বপ্ন ও দর্শনকে ধ্বংস করতে পারেনি।
তিনি বলেন,‘জাতির পিতার আজীবন লালিত স্বপ্নের সোনার বাংলা গড়ার বাস্তবায়ন হচ্ছে তাঁরই রক্তের সুযোগ্য উত্তরাধিকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে । লাখো কোটি জনতা এখন তাঁর আদর্শের ধারক, বাহক ও প্রচারক,যার ধ্বংস অসম্ভব।’
মোজাম্মেল হক আজ রোববার বিকাল ৪ টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে বঙ্গবন্ধু সৈনিক লীগ আয়োজিত ‘শতবর্ষের পথে বঙ্গবন্ধু’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, জাতির পিতা বাংলাদেশকে মুক্ত করার জন্য আজীবন আপোসহীন সংগ্রাম করেছেন। ’৫২’র ভাষা আন্দোলন,’৫৪’র নির্বাচন,’৫৮’র আইয়ুব বিরোধী সংগ্রমে সক্রিয় ভূমিকা রাখায় অধিকাংশ সময়ই তাকে জেলে কাটাতে হয়েছে।
তিনি জাতির পিতা প্রদত্ত ১৯৬৬ সালের ছয় দফকে বাঙালির মুক্তির সনদ হিসেবে অবিহিত করেন।
মন্ত্রী বলেন, পাকিস্তানি শোষকদের বিরুদ্ধে তার নিরন্তর আপোসহীন সংগ্রাম ও সীমাহীন ত্যাগের কারণে ১৯৬৯ সালে তিনি (মুজিব) ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত হন।
মোজ্জাম্মেল হক বলেন, ১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু প্রদত্ত্ব মহাকাব্যিক ভাষণ নয় মাসের স্বাধীনতা সংগ্রামে লিপ্ত বীর মুক্তিযোদ্ধাদের শক্তি ও অনুপ্রেরণার উৎস ছিল।
বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতি হারুন-অর-রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বঙ্গবন্ধু সৈনিক লীগের কার্যকরী সভাপতি মোঃ মজিবুর রহমান মাতব্বর ও সাধারণ সম্পাদক জিএসএম বাবুল বক্তৃতা করেন।