চলতি সপ্তাহে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হবে

155

ঢাকা, ২৮ জুলাই, ২০১৯(বাসস) : চলতি সপ্তাহে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হবে বলে জানিয়েছেন বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া।
তিনি আজ বাসসকে জানান,এই মূহুর্তে,দেশের ১৩ টি পয়েন্টের নদ নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী মঙ্গলবারের মধ্যে এসব পয়েন্টের পানি নেমে যাবে।
আরিফুজ্জামান ভূঁইয়া আরো বলেন,আগামী ৪৮ ঘন্টার পরে নদ নদীর পরিস্থিতি অনুযায়ী দেশের কোথাও বন্যা থাকবে না । তবে কোথাও কোথাও বন্যার পানি বেশি হওয়াতে প্রত্যন্ত এলাকা বা ইউনিয়নের ভিতরে ঢুকে গেছে। ফলে, দু’তিন দিনের মধ্যে এসব এলাকা থেকে বন্যার পানি নেমে যাবে।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র আজ জানিয়েছে, কুশিয়ারা ব্যাতীত দেশের সকল প্রধান নদ নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী বাংলাদেশে দক্ষিণ-পূর্বাচল এবং দক্ষিণ-মধ্যাঞ্চলে আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
আজ সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের ৯৩টি পানি সমতল স্টেশনের পর্যবেক্ষণ অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশের ৩০টি পয়েন্টে নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পেয়েছে। ৬৩ টি স্টেশনে হ্রাস পেয়েছে, ১৩টি পয়েন্টে নদ-নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী,আগামী ২৪ ঘন্টায় কুশিয়ারা এবং দেশের দক্ষিণাঞ্চলের নদীসমূহ ছাড়া অন্যান্য সকল প্রধান নদ-নদীর পানি সমতল হ্রাস পেতে পারে।এছাড়া সারাদেশের বিভিন্ন অংশে বিরাজমান বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।
বন্যা পূনর্বাসনে সরকারের পক্ষ থেকে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বন্যা উপদ্রুত এলাকায় পর্যাপ্ত ত্রাণ সামগ্রী পাঠানো হয়েছে এবং বন্যা পরিস্থিতি মনিটরিংয়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে। সিভিল সার্জনের নেতৃত্বে জেলা পর্যায়ে মেডিকেল টিম এবং জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে ত্রাণ কার্যক্রম তদারকি করা হচ্ছে।