বাসস দেশ-৩৪ : গত অর্থবছরে বৈদেশিক সহায়তার ৬ হাজার ২১০.০৫ মিলিয়ন ডলার ছাড় করা হয়

125

বাসস দেশ-৩৪
কমিটি- অর্থ
গত অর্থবছরে বৈদেশিক সহায়তার ৬ হাজার ২১০.০৫ মিলিয়ন ডলার ছাড় করা হয়
ঢাকা, ২৮ জুলাই, ২০১৯ (বাসস) : অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে, ২০১৮-২০১৯ অর্থ বছরের গত জুন পর্যন্ত বৈদেশিক সহায়তার ছাড়করণের পরিমাণ ৬ হাজার ২১০ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার।
আজ কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় আরো জনানো ওই অর্থ বছরে মোট বৈদেশিক সহায়তা অর্জিত প্রতিশ্রুতির পরিমাণ ছিল ৯৭৯৫ দশমিক ৮৬ মিলিয়ন মার্কিন ডলার।
কমিটি সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, মোঃ আব্দুস শহীদ, মোস্তাফিজুর রহমান চৌধুরী, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী. আহমেদ ফিরোজ কবির, রুমানা আলী এবং রানা মোহাম্মদ সোহেল সভায় অংশগ্রহণ করেন।
সভায় অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাংলাদেশ ব্যাংকের বর্তমান আর্থিক পরিস্থিতি এবং গ্রামীণ ব্যাংকের অবসর প্রাপ্ত কর্মকর্তা কর্মচারী কল্যাণ সমিতি থেকে দেয়া আবেদনের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় জানানো হয় ২০১৭-১৮ অর্থবছরে দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ ছিল ৩ হাজর ২৭৫ কোটি ডলার।
এছাড়াও সভায় জানানো হয় যে, বাংলাদেশ ব্যাংক থেকে ২০১৭-২০১৮ অর্থ বছরে সরকারকে প্রদত্ত লভ্যাংশের পরিমাণ ৬৮৯ কোটি ৩৫ লাখ টাকা। সরকারকে দেয়া ঋণের পরিমাণ ২১ হাজার ৭৬৭ কোটি টাকা।
অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সচিব, বাংলাদেশে ব্যাংকের ডেপুটি গভর্নরসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮৪০/কেকে