বাসস দেশ-৩১ : নদী ভাঙন রোধে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কাজ করছে সরকার : পানি সম্পদ প্রতিমন্ত্রী

128

বাসস দেশ-৩১
পানি সম্পদ প্রতিমন্ত্রী-পরিদর্শন
নদী ভাঙন রোধে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কাজ করছে সরকার : পানি সম্পদ প্রতিমন্ত্রী
ব্রাহ্মণবাড়িয়া, ২৮ জুলাই, ২০১৯ (বাসস) : পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে নদী ভাঙন রোধে কাজ করছে।
তিনি আজ রোববার দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বীরগাঁও ইউনিয়নের নজরদৌলত গ্রামে আয়োজিত এক সভায় এসব কথা বলেন।
পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, সকলকে ধৈয্য ধরতে হবে। নদীরগুলোর গতিবিধি ভিন্নধরনের। সব নদী এক ধরণের না। এজন্য আমাদেরকে সময় দিতে হবে।
জাহিদ ফারুক বলেন, আমরা ভাটির দেশের লোক, যখন আমাদের প্রতিবেশী দেশের পাহাড় থেকে ঢল নামতে থাকে, তখন আমাদের এখানে নদীর পাড়ে যারা বসত করেন তাদের ঘর-বাড়ি নদী ভাঙনের কারণে বিলীন হয়ে যায়।
নদী ভাঙ্গন শুধু সরকারের পক্ষে বন্ধ করা সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, নদী ভাঙ্গনের প্রধান কারণ হল অবৈধভাবে বালু উত্তোলন। তাই অসাধু বালু ব্যবসায়ীদের ব্যাপারে জনগণকে সচেতন ও সতর্ক থাকতে হবে। ইতোমধ্যে ভাঙ্গন রোধে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করতে প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে।
মন্ত্রী বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ হলো যে সমস্ত এলাকায় নদী ভাঙন আছে সেখানে বিভিন্ন প্রকল্প নিয়ে ভাঙন রোধ করতে হবে।’ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে আমরা ভাঙন রোধের চেষ্টা করছি। কিন্তু আপনাদেরকে ধৈয্য ধরতে হবে।
পরে তিনি উপজেলার কেদারখোলা, বাইশমৌজা, চরলাপাং, সাহেবনগর ও মানিক নগরসহ ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন।
এছাড়া বড়িকান্দি হয়ে ধরাভাঙ্গা এমপি বাঁধ পর্যন্ত মেঘনা নদীর বামতীর সংরক্ষণ প্রস্তাবিত প্রকল্প এলাকায় পরিদর্শনে যান তিনি।
এ সময় মন্ত্রীর সঙ্গে ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসনের সংসদ সদস্য এবাদুল করিম বুলবুল, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. মাহফুজুর রহমান, নবীনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মনিরুজ্জামান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুম ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম.এ হালিম প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৮১৫/জেহক