প্রতিটি দপ্তরকে অ্যক্রিডেটেড ল্যাবরেটরি স্থাপনের নির্দেশ কৃষিমন্ত্রীর

213

ঢাকা, ২৮ জুলাই, ২০১৯(বাসস) : খাদ্যে ভারী মাত্রায় মেটাল ও ভেজাল নির্ণয়ে কৃষি মন্ত্রণালয়ের প্রতিটি দপ্তরকে অ্যক্রিডেটেড ল্যাবরেটরি স্থাপনের নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী ড মো: আব্দুর রাজ্জাক।
তিনি আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে মাসিক এডিপি সভায় প্রধান অতিথির বক্তৃতায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে এ তাগিদ দেন।
কৃষিমন্ত্রী বলেন, এ মন্ত্রনালয় অধীন যারা তাদের নিজেদের তাগিদে দপ্তরের এই কার্যক্রম সম্পন্ন করতে হবে।
কৃষিকে বাণিজ্যিকীকরণ করতে যার যার অবস্থান থেকে কাজ করার আহবান জানিয়ে তিনি বলেন, কৃষকের কল্যাণের কথা বিবেচনা করে কৃষির উৎপাদন খরচ কমানো এবং যান্ত্রিকীকরণ অপরিহার্য। এর জন্য ৩ হাজার ২শ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে সরকার।
কৃষিমন্ত্রী বলেন, প্রকল্প সঠিক সময় বাস্তবায়ন করতে দেশ প্রেম, নিষ্ঠা, আন্তরিকতা ও সততা প্রয়োজন।
অন্যদিকে তরুণ বিজ্ঞানীদের উদ্যোমকে কাজে লাগিয়ে ভালো কাজ করতে উদ্বুদ্ধ করার পাশাপাশি কার্যকরী সুফল পেতে গবেষণা প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই জবাবদিহিতার আওতায় আনতে হবে বলেও জানা তিনি।
কৃষি সচিব মো. নাসিরুজ্জামানের সঞ্চালনায় সভায় মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অন্যদিকে শনিবার রাজধানীর সরকারি কবি নজরুল কলেজ ক্যাম্পাস মাঠে শাখা ছাত্রলীগের সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় কৃষি মন্ত্রী বলেন, ছাত্রলীগকে সর্বদা সজাগ থাকতে হবে, নতুন ষড়যন্ত্র মোকাবেলায়, যারা গুজব ছড়াচ্ছে তাদের প্রতিহত করতে হবে।
ছাত্রলীগ মেধাবী ছাত্রদের সংগঠন। আজ যারা ছাত্রলীগকে নেতৃত্ব দিচ্ছে আগামীতে তারাই দেশের নেতৃত্ব দিবে এ কথা উল্লেখ করে তিনি বলেন,ছাত্রলীগের প্রতিটি নেতা কর্মীদের প্রজ্ঞাবান হতে হবে, শিক্ষার্থীদের হৃদয়ে মেধা ও আদর্শ দিয়ে প্রবেশ করতে হবে।