দেশের বর্তমান আর্থ-সামাজিক অগ্রগতিতে শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ীদের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে : শিল্পমন্ত্রী

258

ঢাকা, ২৮ জুলাই,২০১৯ (বাসস) : শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন,বাংলাদেশের বর্তমান আর্থ-সামাজিক অগ্রগতিতে শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ীদের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে।
তিনি বর্তমান সরকারের নেতৃত্বে আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশের যে অবস্থান তৈরি হয়েছে তা এগিয়ে নিতে শিল্পোদ্যোক্তা ও ব্যবসায়ীদেরকে আরো জোরদার ভূমিকা রাখার আহবান জানান।
শিল্পমন্ত্রী আজ রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে নির্বাচিত শিল্প/সেবা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৮ এবং ব্যবসায়ী সংগঠনগুলোর মধ্যে ইনস্টিটিউশনাল এপ্রোসিয়েশন ক্রেস্ট-২০১৮ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।
শিল্প মন্ত্রণালয়ের অধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) এ অনুষ্ঠানের আয়োজন করে।
শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। অনুষ্ঠানে পুরস্কার প্রাপ্তদের মধ্যে ময়মনসিংহ এগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইলিয়াস মৃধা এবং বিকেএমইএ’র ভারপ্রাপ্ত সভাপতি মনসুর আহমেদ বক্তৃতা করেন।
দেশীয় বাজারের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও প্রতিযোগিতায় সক্ষমতা অর্জনের জন্য শিল্প উদ্যোক্তাদের প্রতি আহবান জানিয়ে নুরুল মজিদ মাহমুদ বলেন, তীব্র প্রতযোগিতামূলক আন্তর্জাতিক বাজারে টিকে থাকতে পণ্যের গুণগত মান বৃদ্ধির কোনো বিকল্প নেই।
তিনি বলেন, ব্যবসাবান্ধব শিল্প মন্ত্রণালয় দেশের সম্ভাবনাময় শিল্প খাতসমূহের বিকাশে প্রয়োজনীয় নীতি-সহায়তা দিয়ে আসছে। এতে দেশের অর্থনৈতিক স্থবিরতা কেটে গেছে। এখন অর্থনীতিকে আরও গতিশীল করার সময় এসেছে বলেও শিল্পমন্ত্রী মন্তব্য করেন।।
শিল্প প্রতিমন্ত্রী বলেন, সরকারের বিভিন্ন উৎসাহ-উদ্দীপনামূলক কার্যক্রম বাস্তবয়ায়নের ফলে দেশের শিল্পখাতে নতুন মাত্রা যুক্ত হয়েছে ।
শিল্প সচিব বলেন, বাংলাদেশ সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) অর্জনে সফলতার স্বাক্ষর রেখেছে। তিনি টেকসই উন্নয়নের অভীষ্ট লক্ষ্য (এসডিজি) অর্জনে উৎপাদনশীলতা আরো বাড়ানো ওপর গুরুত্ব আরোপ করেন।
অনুষ্ঠানে ৬টি ক্যাটাগরিতে ২৮টি শ্রেষ্ঠ শিল্প/সেবা প্রতিষ্ঠানকে ন্যাশনাল প্রোডাক্টিভিটি এন্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৮ প্রদান করা হয়।
এছাড়া, প্রথমবারের মত উৎপাদনশীলতা কার্যক্রমে বলিষ্ঠ ভূমিকার স্বীকৃতি স্বরূপ ৩টি ব্যবসায়ী সংগঠনকে ইনস্টিটিউশনাল এপ্রিসিয়েশন ক্রেস্ট-২০১৮ প্রদান করা হয়।