বাসস ক্রীড়া-৭ : ভেট্টোরি স্পিন, ল্যাঙ্গেভেল্ডট পেস বোলিং কোচ

112

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-বাংলাদেশ
ভেট্টোরি স্পিন, ল্যাঙ্গেভেল্ডট পেস বোলিং কোচ
ঢাকা, ২৮ জুলাই ২০১৯ (বাসস) : নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি স্পিন ও দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার চার্ল ল্যাঙ্গেভেল্ডেট পেস বোলিং কোচ হিসেবে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলে নিয়োগ পেতে যাচ্ছেন। দু’জনের এই নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
শনিবার বোর্ড সভা শেষে সভাপতি নাজমুল হাসান পাপন জানান, ‘আগামী বছরের টি-২০ বিশ্বকাপ পর্যন্ত স্পিন বোলিং কোচ হিসেবে ড্যানিয়েল ভেট্টোরিকে নিয়োগ দেওয়া হয়েছে। নভেম্বরে আসন্ন ভারত সিরিজ শুরুর আগে জাতীয় দলের সঙ্গে যোগ দেবেন সাবেক এই কিউই স্পিনার। বাংলাদেশের পেস বোলিং কোচের দায়িত্বে থাকবেন ল্যাঙ্গেভেল্ডেল্ট। তাকে ফুল টাইম বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে।
১১২ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে নিউজিল্যান্ডের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৩৬১ উইকেট নিয়েছেন ভেট্টোরি। ২৯১ ওয়ানডেতে দেশের হয়ে সর্বোচ্চ ২৯৭ উইকেট শিকারী তিনি। এ ছাড়া ৩৪টি টি-২০ ম্যাচ খেলে ৩৮টি উইকেটও নিয়েছেন ৪০ বছর বয়সী ভেট্টোরি। ২০১৫ সালে ক্রিকেটকে বিদায় বলার পর কোচিং ক্যারিয়ারে যুক্ত হন ভেট্টোরি। ফ্র্যাঞ্চাইজি লিগ ভারতের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে ব্রিসবেন হিটে প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন। তবে বাংলাদেশ জাতীয় দলকে ১০০ দিনের জন্য সার্ভিস দিতে পারবেন ভেট্টোরি। ভারত সফর, এশিয়া কাপ, নিউজিল্যান্ড সফর ও টি-২০ বিশ্বকাপে জাতীয় দলের হয়ে দায়িত্ব পালন করবেন ভেট্টোরি।
ভেট্টরির সঙ্গে চুক্তির ব্যাপারে নাজমুল হাসান বলেন, ‘লম্বা সময়ের জন্য স্পিন বোলিং কোচ খুঁজছিলাম। তবে পাচ্ছিলাম না, ভেট্টোরিকে পেলেও তিনি নভেম্বর থেকে আমাদের সঙ্গে কাজ করবেন। আমাদের সবার পছন্দ হয়ে গেছে বলেই তাকে নেয়ার সিদ্ধান্ত নিয়েছি। তার সঙ্গে মেইলে আমাদের কথা হয়েছে। তবে এখনও চুক্তি হয়নি, সামনে হবে।’
ল্যাঙ্গেভেল্ট দক্ষিণ আফ্রিকার জার্সি ৭২টি ওয়ানডে খেলেছেন। ২০০৩ ও ২০০৭ সালের বিশ্বকাপ খেলার অভিজ্ঞতাও আছে তার। ২০১০ সালে ক্রিকেটকে বিদায় দেন তিনি। ৭২ ম্যাচে ল্যাঙ্গেভেল্ডেল্ট নিয়েছেন ১০০ উইকেট। এছাড়া ৬টি টেস্ট ও ৯টি টি-২০ খেলেছেন তিনি। দক্ষিণ আফ্রিকার বোলিং কোচ হিসেবে কিছুদিন কাজ করেছেন এই ডান-হাতি পেসার। ২০১৭ সালের অক্টোবরে প্রোটিয়াদের দায়িত্ব থেকে সড়ে দাঁড়ান তিনি। অতি সম্প্রতি আফগানিস্তানের বোলিং কোচও ছিলেন তিনি।
ল্যাঙ্গেভেল্ডেল্টের ব্যাপারে নাজমুল হাসান বলেন, ‘তার সঙ্গে আমাদের চুক্তি হয়ে গেছে। তিনি আগামী টি-২০ বিশ্বকাপ পর্যন্ত কাজ করবেন।’
বাসস/এএমটি/১৭০৫/মোজা/স্বব