২০১৮-’১৯ অর্থবছরে বস্ত্র-পাট মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়নের হার ৯৫ দশমিক ৪৭ শতাংশ

169

ঢাকা, ২৮ জুলাই, ২০১৯ (বাসস) : সদ্যসমাপ্ত অর্থ-বছরে (২০১৮-’১৯) বস্ত্র ও পাট মন্ত্রণালয় বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৯৫ দশমিক ৪৭ শতাংশ বাস্তবায়ন করেছে।
২০১৮-১৯ অর্থবছরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সংশোধিত এডিপিভুক্ত মোট ৩০টি প্রকল্পের জন্য বরাদ্দ ছিল ৭৪২ কোটি টাকা। জুন-’১৯ পর্যন্ত মোট বরাদ্দের শতভাগ অর্থাৎ ৭৪২ কোটি টাকাই অবমুক্ত করা হয়েছে।
একই সময়ে ৭শ’ ৮ কোটি ৩৭ লাখ ৬২ হাজার টাকা মূল্যমানের কাজ সম্পাদিত হয়েছে অর্থাৎ বরাদ্দের বিপরীতে আর্থিক অগ্রগতির হার ৯৫ দশমিক ৪৭ শতাংশ।
এডিপিভুক্ত মোট ৩০টি প্রকল্পের মধ্যে বস্ত্র অধিদপ্তর ষোলটি, বাংলাদেশ তাঁত বোর্ড ছয়টি, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড দুইটি, পাট অধিদপ্তর একটি, বিজেএমসি তিনটি ও বিএসআরটিআই একটি প্রকল্প বাস্তবায়ন করছে।
আজ রোববার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়নের অগ্রগতি-সংক্রান্ত এক পর্যালোচনা সভায় এ কথা জানানো হয়।
মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব রীনা পারভীন সভাপতিত্ব করেন।
রীনা পারভীন নতুন অর্থবছরের প্রথম থেকেই প্রকল্প বাস্তবায়নের অগ্রগতির হার বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেন এবং নির্ধারিত সময়ে প্রকল্প শেষ করার জন্য প্রকল্প পরিচালকদের নির্দেশ দেন।
এছাড়াও তিনি প্রকল্পের গুণগত মান উন্নয়ন ও মানসম্পন্ন যন্ত্রপাতি ক্রয়ের ও যন্ত্রপাতি ক্রয়ের ক্ষেত্রে সরকারি ক্রয় বিধি পুঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করারও পরামর্শ দেন ।
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রকল্প পরিচালক এবং প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা এ সভায় উপস্থিত ছিলেন ।