বাসস দেশ-৮ : চলমান প্রকল্প বাস্তবায়নে আরো দায়িত্বশীলতার সাথে কাজ করার পরামর্শ

121

বাসস দেশ-৮
কমিটি- গৃহায়ন
চলমান প্রকল্প বাস্তবায়নে আরো দায়িত্বশীলতার সাথে কাজ করার পরামর্শ
ঢাকা, ২৮ জুলাই, ২০১৯ (বাসস) : গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় মন্ত্রণালয়ের চলমান প্রকল্পসমূহ যথাযথ বাস্তবায়নে অধিকতর দায়িত্বশীলতার সাথে কাজ করার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে আজ সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য বজলুল হক হারুন, মোঃ জিল্লুল হাকিম, আনোয়ারুল আশরাফ খান, সৈয়দা জোহা আলাউদ্দিন, বেগম ফরিদা খানম সভায় অংশগ্রহণ করেন।
সভায় পূর্বাচল নতুন শহর প্রকল্পের ১৯ নং সেক্টরস্থ সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট (সিবিডি) এলাকায় ‘আইকন টাওয়ার’ নির্মাণ কাজ প্রকল্পের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। উক্ত টাওয়ার নির্মাণ কার্যক্রমের অংশ হিসেবে প্রিলিমিনারি মাস্টার প্ল্যান পর্যালোচনার জন্য একটি কারিগরি কমিটি গঠনের প্র¯াÍব প্রক্রিয়াধীন আছে। প্রস্তাবিত কমিটির সুপারিশের ভিত্তিতে লে-আউট প্ল্যানসহ ডিটেইল ড্রয়িং-ডিজাইন চূড়ান্ত করা হবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়।
সভায় সরকারি কর্মচারীদের আবাসন ব্যবস্থা শতকরা ৮ থেকে ৪০ ভাগে উন্নীতকরণে চলমান প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়।
সভায় জানানো হয়, ঢাকা শহরে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ফ্ল্যাট সংখ্যা শতকরা ৪০ ভাগে উন্নীত করতে অতিরিক্ত ২৮ হাজার ১৩টি ফ্ল্যাট প্রয়োজন। পুরাতন ভবন ভেঙ্গে বহুতল ভবন নির্মাণের বিভিন্ন প্রকল্প পর্যায়ক্রমে গ্রহণের মাধ্যমে এ লক্ষ্য পূরণ করা হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।
সভায় বলা হয়, কক্সবাজারে অবস্থিত হ্যাচারীর দূষিত পানি পাইপের মাধ্যমে সমুদ্রে ফেলা ও আবাসিক হোটেলের টয়লেটের ময়লাসহ সকল আবর্জনা সাগরে ফেলায় সমুদ্রের পানি দূষিত হচ্ছে। এ দূষন প্রতিরোধে সংশ্লিষ্ট সকলকে একযোগে কাজ করতে পরামর্শ দেয়া হয়।
এছাড়াও পূর্বাচল প্রকল্পে যে উন্মুক্ত জায়গা রাখা হয়েছিল সেগুলোতে পিপিপির ভিত্তিতে বহুতল ভবন নির্মাণ, শান্তিনগর-ঝিলমিল ফ্লাইওভার কাজের বাস্তব অগ্রগতি ও পূর্বাচল প্রকল্পে মাটির নিচ দিয়ে বৈদুতিক ক্যাবল স্থাপনের বিষয়ে সভায় গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়।
সভায় মন্ত্রণালয়, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৫৪৫/-আরজি