পুলিশের সাথে সংঘর্ষের পর নতুন করে সমাবেশের প্রস্তুতি হংকংয়ে

193

হংকং, ২৮ জুলাই, ২০১৯ (বাসস ডেস্ক): হংকংয়ে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা রোববার আবারো বড়ো ধরণের সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে। যদিও এর একদিন আগে চীনা সীমান্তের নিকটবর্তী ইয়েন লং শহরে পুলিশের সাথে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়।
ওই শহরে নিষেধাজ্ঞা উপেক্ষা করেই বিক্ষোভকারীরা সমাবেশের আয়োজন করে। পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে রাবার বুলেট ও টিয়ার গ্যাস ছোঁড়ে। পুলিশের সাথে সংঘর্ষকালে ২৪ জন আহত হয়েছে বলে হাসপাতাল সূত্রে বলা হয়েছে। পুলিশ বলছে, তারা এ সময়ে ১১ জনকে আটক করেছে।
হংকংয়ের মূল অংশে রোববারের বিক্ষোভ সমাবেশের পরিকল্পনা করা হয়েছে। তবে, পুলিশ কেবল পার্কে সমাবেশের অনুমতি দিয়েছে।
প্রত্যর্পণ বিলকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে হংকং তীব্র অচলাবস্থা তৈরি হয়। তুমুল বিক্ষোভের প্রেক্ষিতে হংকংয়ের প্রধান নির্বাহী ও বেইজিংপন্থী নেতা ক্যারি ল্যাম বিতর্কিত প্রত্যর্পণ বিল স্থগিতের ঘোষণা দেন। কিন্তু বিক্ষোভকারীরা এতে সন্তুষ্ট না হয়ে প্রত্যর্পণ বিল সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পূর্ণ বাতিল এবং তার পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত রাখে।
সমালোচকেরা বলছেন, এই প্রত্যর্পণ বিলের কারণ চীন হংকংয়ের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের সুযোগ পাবে। হংকংবাসীও এ আশংকার কারণে বিলটির বিরুদ্ধে রুখে দাঁড়ায়। সর্বস্তরের লাখ লাখ লোক রাস্তায় নেমে আসে। বলা হচ্ছে, ১৯৯৭ সালে চীনের কাছে হংকংয়ের হস্তান্তরের পর থেকে এটি সবচেয়ে ভয়াবহ বিক্ষোভ।
এই বিলের কারণে চীন তার দেশের সন্দেহভাজন অপরাধীকে হংকং থেকে ফিরিয়ে নিয়ে বিচার করার সুযোগ পাবে।