বাজিস-২ : বরিশাল বিভাগে ৪৪ জন নারী কর্মকর্তা দক্ষতা ও সুনামের সাথে কাজ করছেন

277

বাজিস-২
বরিশাল-নারীর-ক্ষমতায়ন
বরিশাল বিভাগে ৪৪ জন নারী কর্মকর্তা দক্ষতা ও সুনামের সাথে কাজ করছেন
॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ২৮ জুলাই, ২০১৯ (বাসস) : বিভাগে নারী কর্মকর্তারা সব ধরনের উন্নয়নমূলক কর্মকান্ডে অংশগ্রহণ করছেন। ২ জন অতিরিক্ত জেলা প্রশাসকসহ প্রায় মোট ৪৪ জন নারী কর্মকর্তা দক্ষতা ও সুনামের সাথে কাজ করছেন বরিশাল বিভাগে।
বিভাগীয় কমিশনার কার্যালয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, জনপ্রশাসন মন্ত্রণালয় ২ জন অতিরিক্ত জেলা প্রশাসকসহ বিভাগের প্রশাসনের বিভিন্ন পদে সর্বমোট প্রায় ৪৪ জন নারী কর্মকর্তা নিযুক্ত করা হয়েছে। এরমধ্যে রয়েছেন ২ জন অতিরিক্ত জেলা প্রশাসক, ১১ জন উপজেলা নির্বাহী কর্মকর্তা, ৬ জন সহকারী কমিশনার ভূমি ও ২৫ জন সহকারী কমিশনার। জেলার বাকেরগঞ্জ, গৌরনদী ও উজিরপুর উপজেলায়, পটুয়াখালী জেলার সদর ও দশমিনা উপজেলায়, ভোলা জেলার বোরহানউদ্দিন উপজেলায়, পিরোজপুর জেলার কাউখালী ও নাজিরপুর উপজেলায়, বরগুনা জেলার আমতলী ও বামনা এবং ঝালকাঠির সদর উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার পদে দায়িত্ব পালন করছেন নারী কর্মকর্তা।
সংশ্লিষ্ট সুত্র জানায়, জেলা সদর, বাবুগঞ্জ, গৌরনদী উপজেলায়, পটুয়াখালী সদর ও বাউফল উপজেলায় এবং ঝালকাঠি সদর উপজেলায় মোট ৬ জন নারী দক্ষতার সাথে সহকারী কমিশনার (ভূমি) পদে কাজ করছেন। বিভাগের ৬ জেলায় দক্ষতা ও যোগ্যতা অনুযায়ী সহকারী কমিশনার পদে সাহসিকতার সাথে কাজ করছেন ২৫ জন কর্মকর্তা। এরমধ্যে বরিশাল জেলায় ৭ জন, পটুয়াখালী জেলায় ৪ জন, ভোলা জেলায় ৩ জন, পিরোজপুরে ৩ জন, বরগুনায় ৪ জন এবং ঝালকাঠি জেলায় ৪ জন নারী সহকারী কমিশনার কাজ করছেন।
অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে পিরোজপুর জেলায় কর্মরত (সার্বিক/শিক্ষা ও আইসিটি) নাহিদ ফারজানা সিদ্দিকী বাসস’কে বলেন, ইডেন কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগ থেকে মাষ্টার্স সম্পন্ন করে ২৭ তম বিসিএস-এ উত্তীর্ণ হয়ে প্রশাসন ক্যাডারে যোগ দেন। বাবার প্রেরণায় আমি জনসেবার জন্য এ পেশায় যোগদান করেছি। সুন্দর কর্মপরিবেশে সহকর্মীদের পূর্ণ সহযোগিতায় সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে সততার সাথে দায়িত্ব পালন করছি।
এছাড়াও পিরোজপুর জেলায় অপর কর্মরত অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঝুমুর বালা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ বিভাগের ছাত্রী। তিনি বিসিএস ২৭ তম ব্যাচের কর্মকর্তা। ছোটবেলা থেকেই আমার স্বপ্ন ছিল প্রশাসনের একজন হয়ে দেশের সেবা করা। সেই লক্ষ্যেই বিসিএস পরীক্ষায় অংশ নিয়ে ২৭ তম বিসিএসে উত্তীর্ণ হই। আমার স্বপ্ন বাস্তবায়ন হয়েছে। প্রথম যোগদানের দিন থেকে আজ পর্যন্ত ন্যায়-নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছি।
বরিশালের গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদা নাসরিন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্র্রী অর্জন করে ২৭ তম বিসিএস-এ উত্তীর্ণ হয়ে প্রশাসন ক্যাডারে যোগ দেন। মাঠ প্রশাসনে কাজ করতে এসে নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলা করছি। জনগণের দোরগড়ায় সরকারের সেবা পৌছে দিতে ও উর্ধ্বতন কর্মকর্তাদের পূর্ণ সহযোগিতায় স্বাধীনভাবে কাজ করছি ।
পটুয়াখালী সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাবেকুন্নাহার বলেন, ভূমি সংক্রান্ত কাজে পূর্বে যেসব জটিলতা ছিল, এখন তা নেই বললেই চলে। এ পদে থেকে প্রান্তিক পর্যায়ের ভূমি বিষয়ে সাধারণ মানুষকে সেবা দিতে পারছি। বাবার অনুপ্রেরণা ও নিজের ইচ্ছায় ৩৩ তম বিসিএস-এ উত্তীর্ণ হয়ে প্রশাসনে যোগদান করি।
এ বিষয়ে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান বলেন, নারী কর্মকর্তাদের ওপর যখন যে দায়িত্ব দেয়া হয়, তারা সে সব দায়িত্ব দক্ষতা ও অত্যন্ত যতেœর সাথে পালন করেন। বর্তমান সরকারের ঐকান্তিক সহযোগিতা ও নির্দেশনায় নারীর সার্বিক ক্ষমতায়নের ধারা যুক্ত হয়েছে। সমাজের মূল ধারায় যুক্ত হয়েছে নারী। নারী উন্নয়ন ও ক্ষমতায়নে ব্যাপক সাফল্য অর্জিত হয়েছে। বাংলাদেশ বিশ্বের কাছে রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে। নারীর সক্ষমতাই এ ক্ষমতায়নের মূল উৎস। স্বাবলম্বী এবং আতবিশ্বাসী নারী আরো আত্মপ্রত্যয়ী হওয়ার কৌশল শিখে নিয়েছে।
এ প্রসঙ্গে বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস বলেন, বর্তমান সরকারের নির্দেশে নারীর সার্বিক ক্ষমতায়নের লক্ষ্যে বিভাগীয় প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে সুচিন্তিত ভাবে নারী কর্মকর্তাদের পদায়ন করা হয়েছে। জেলা সমূহে যেসব নারী কর্মকর্তা বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিযুক্ত আছেন, তাদের প্রত্যেকেই সততা, দক্ষতা ও যোগ্যতার সাথে নিজ নিজ দায়িত্ব পালন করছেন।
বাসস/সংবাদদাতা/১১৫৫/নূসী