বাজিস-৬ : কুমিল্লায় আমন ধানের উৎপাদন বৃদ্ধিতে করণীয় বিষয়ক কর্মশালা

193

বাজিস-৬
কুমিল্লা-কর্মশালা
কুমিল্লায় আমন ধানের উৎপাদন বৃদ্ধিতে করণীয় বিষয়ক কর্মশালা
কুমিল্লা, ২৭ জুলাই, ২০১৯ (বাসস) : আমন ধানের উৎপাদন বৃদ্ধিতে করণীয় বিষয়ক এক কর্মশালা আজ শনিবার কুমিল্লায় অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (ব্রি) কুমিল্লা আঞ্চলিক কার্যালয়ের উদ্যোগে শহরের রেডরুম সম্মেলনকক্ষে আয়োজিত এ আঞ্চলিক কর্মশালায় কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর জেলার দেড়শতাধিক মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তা ও সফল কৃষক-কৃষাণি অংশগ্রহণ করেন।
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)-এর পরিচালক (গবেষনা) ড. তমাল লতা আদিত্যের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন ব্রি’র পরিচালক (প্রশাসন ও পরিচর্যা) ড. মো. আনছার আলী।
বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক (কুমিল্লা অঞ্চল) কৃষিবিদ শ্রীনিবাস দেবনাথ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কুমিল্লায় ব্রি’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আবদুল মোতালেব।
প্রতিকুল পরিবেশে পরিবর্তিত জলবায়ু ও বিভিন্ন খাতওয়ারি আধুনিক ধানের জাত ও প্রযুক্তি ব্যবহার করে আমন মৌসুমে ধানের উৎপাদন বৃদ্ধিকল্পে এ কর্মশালার আয়োজন করা হয়।
কর্মশালায় অধিক আমন ধান উৎপাদন বিষয়ে ৩টি অভিজ্ঞতা উপস্থাপনা করেন কুমিল্লায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. শহীদুল হক, ব্রাহ্মণবাড়িয়ায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আবু নাছের এবং চাঁদপুর জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আবদুর রশিদ।
কর্মশালায় বিভিন্ন গবেষনা সংস্থার প্রধান, সার-বীজ-কীটনাশক ডিলারবৃন্দ, বাংলাদেশ ধান গবেষনা ইন্সটিটিউটের (ব্রি) কর্মকর্তা, এনজিও প্রতিনিধিবৃন্দ অংশগ্রহন করেন।
বাসস/সংবাদদাতা/২২০৫/এমকে