মুজিবনগর সরকার প্রকাশিত ডাকটিকিট একাত্তরে অবিস্মরণীয় ভূমিকা রেখেছে : মোস্তাফা জব্বার

416

ঢাকা, ২৭ জুলাই, ২০১৯ (বাসস) : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, স্মারক ডাকটিকিট জাতির ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির সাথে সৃজনশীল সংযোগের অসাধারণ এক সেতুবন্ধন।
ডাক টিকিট সংগ্রহে বয়সের কোন সীমাবদ্ধতা নেই বলে এটি শখ হিসেবে সারাবিশ্বে সমাদৃত উল্লেখ করে তিনি ডাকটিকিট সংগ্রহের শখটি আরো জনপ্রিয় ও গ্রহণযোগ্য করে তোলার জন্য বাংলাদেশ ডাক অধিদপ্তর এবং ফেলাটেলিক ফেডারেশনসহ সংশ্লিষ্টদের আরও কার্যকর উদ্যোগ গ্রহণে এগিয়ে আসার আহ্বান জানান।
মন্ত্রী আজ রাজধানীর জাতীয় জাদুঘরে ডাকটিকিট দিবস উপলক্ষে তিন দিনব্যাপী জাতীয় ডাকটিকিট প্রদর্শনী ‘বাংলাপেক্স -২০১৯’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
বাংলাদেশ ডাক বিভাগ ও বাংলাদেশ ফিলাটেলিক ফেডারেশনের যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করে।
মন্ত্রী বলেন, ‘মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশের পক্ষে বিশ্ব জনমত গড়ে তোলার জন্য মুজিবনগর সরকার ১৯৭১ সােেলর ২৯ জুলাই প্রবাসী বাঙালি বিমান মল্লিক নকশাকৃত বাংলাদেশ শিরোনামে ৮টি ডাকটিকিটের একটি সেট লন্ডন এবং মুজিবনগরে একযোগে প্রকাশ করে। বাংলাদেশে স্বাধীনতা সংগ্রামে আন্তর্জাতিক জনমত সৃষ্টিতে এই ডাক টিকিটের অবিস্মরণীয় ভূমিকা রয়েছে।’
তিনি স্বাধীনতা সংগ্রামে ডাক বিভাগের ভূমিকা তুলে ধরে বলেন, দেশের প্রতিটি বাড়ীতে বাড়ীতে পৌছানোর সক্ষমতা ডাক অধিদপ্তরের রয়েছে। এই সক্ষমতা ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় কাজে লাগাতে চাই। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় দেশের প্রতিটি ডাকঘরকে ডিজিটাল ডাকঘর হিসেবে দেশের তৃণমূল জনগোষ্ঠীকে ডিজিটাল সরকারি সেবা প্রদানের সক্ষম হিসেবে গড়ে তোলা হচ্ছে।
ডাকঘর সাধারণ মানুষের জীবন যাপনে ডিজিটাল রূপান্তর ঘটাবে উল্লেখ করে মন্ত্রী বলেন, ডাকঘরকে ডিজিটাল ডাকঘরে রূপান্তর করে শহরের ডিজিটাল সেবাগুলো বিশেষ করে জনগণের জন্য সরকারের ৯শতটি ডিজিটাল সেবা জনগণ ঘরে বসে পাবেন, ডাকঘর থেকেও দেয়া হবে।
টেলিযোগাযোগ মন্ত্রী গত সাড়েদশ বছরে দেশের ডিজিটাল রূপান্তরকে অভাবনীয় অর্জন উল্লেখ করে অনুষ্ঠানে ডাক অধিদপ্তরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র, বাংলাদেশ ফিলাটিব এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ড. কাজী শরীফুল আলম এবং বাংলাপেক্স সাংগঠনিক কমিটির সাধারণ সম্পাদক এটিএম আনোয়ারুল কাদির বক্তৃতা করেন। মন্ত্রী জাতীয় ডাকটিকিট প্রদর্শনী উপলক্ষে দশ টাকা মুলমানের একটি ওভার প্রিন্ট অবমুক্ত করেন।