বাসস ক্রীড়া-৯ : এ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ড দলে বিশ্বকাপ জয়ী আর্চার

146

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-এ্যাশেজ
এ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ড দলে বিশ্বকাপ জয়ী আর্চার
লন্ডন, ২৭ জুলাই ২০১৯ (বাসস/এএফপি) : চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে আগামী সপ্তাহে শুরু হওয়া এ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচের ১৪ সদস্যের ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন নতুন মুখ জোফরা আর্চার। এ ছাড়া অলরাউন্ডার বেন স্টোকসকে করা হয়েছে সহ-অধিনায়ক।
লর্ডসে গত ১৪ জুলাই অনুষ্ঠিত নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ডের জয়ে এরা দু’জনই গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। অলরাউন্ডার স্টোকস অসাধারণ নৈপুণ্য দেখিয়ে নির্ধারিত ৫০ ওভারে ম্যাচ টাই করেন। এরপর আর্চার সুপার ওভারে অসাধারণ বোলিং করে দলের জয় নিশ্চিত করেন।
পাঁচ ম্যাচ সিরিজে আগামী ১ আগস্ট এজবাস্টনে শুরু হওয়া প্রথম টেস্ট দিয়ে এখন অভিষেক ঘটতে পারে গত মার্চে ইংল্যান্ডের খেলার যোগ্যতা অর্জন করা আর্চারের।
পুরো বিশ্বকাপ জুড়েই তিনি সাইড স্ট্রেইন সমস্যায় ভুগেছেন। তবে নিজ দেশ বারবাডোজে কিছু দিন ছুটি কাটানোর পর স্স্থু হয়ে উঠেছেন বলে জানা গেছে। গতকালই (শুক্রবার) তিনি নিজ কাউন্টি ক্লাব সাসেক্সের হয়ে মাঠে নেমেছেন। টি-২০ ব্লাস্ট টুর্নামেন্টে সারের বিপক্ষে টাই হওযা ম্যাচে ২১ রানে ২ উইকেট শিকার করেছেন।
অন্য দিকে অধিনায়ক জো রুটের সহকারী হিসেবে স্টোকসকে পুনর্বহাল করা হয়েছে। ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে ব্রিস্টলের একটি পানশালায় মধ্যরাতে মারামারির ঘটনায় তার সহ-অধিনায়কত্ব কেড়ে নেয়া হয়েছিল। গত বছর এ মামলা থেকে তিনি অব্যাহতি পান। স্টোকসের সঙ্গে সহ-অধিনায়ক করা হয়েছে জশ বাটলারকেও।
গত শুক্রবার লর্ডসে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে ১৪৩ রানে জয় পাওয়া ম্যাচে বাটলার ও স্টোকস উভয়কেই বিশ্রাম দেয়া হয়েছিল। সাইড ইনজুরির কারণে আয়ারল্যান্ড টেস্ট মিস করা অভিজ্ঞ পেসার জেমস এন্ডারসনও ফিরেছেন দলে।
আয়ারল্যান্ডের বিপক্ষে জয় পাওয়া ১১ জনের মধ্যে দশ জন এ্যাশেজের প্রথম ম্যাচে জায়গা পেলেও দুর্ভাগ্য ম্যাচ সেরা নির্বাচিত হওয়া জ্যাক লিচের। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে নাইটওয়াচম্যান হিসেবে নেমে বীরোচিত ৯২ রান করলেও দলে জায়গা হয়নি লিচের।
স্বভাবতই দলে আছেন দ্বিতীয় ইনিংসে আয়ারল্যান্ডকে ৩৮ রানে গুটিয়ে যেতে বাধ্য করা ক্রিস ওকস ও স্টুয়ার্ট ব্রড। ওকসের ১৭ রানে ৬টি এবং ব্রযের ১৯ রানে ৪উইকেট শিকারে মাত্র ৩৮ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংস।
এ্যাশেজ সিরিজে ১ম টেস্টের জন্য ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), মঈন আলী, জেমস এন্ডারসন, জোফরা আর্চার, জনি বেয়ারস্টো, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, স্যাম কারান, জো ডেনলি, জেসন রয়, বেন স্টোকস, ওলি স্টোন, ক্রিস ওকস।
বাসস/এএফপি/স্বব/১৭৪০/মোজা/এএমটি