ভোলায় সাড়ে ৫ হাজারের বেশি খামারে কোরবানির পশু মোটাতাজা করা হচ্ছে

213

ভোলা, ২৭ জুলাই, ২০১৯ (বাসস): আসন্ন ঈদ উল আজহা উপলক্ষে জেলার ৭ উপজেলার সাড়ে ৫ হাজারের বেশি খামারে পশু মোটাতাজা করা হচ্ছে।
সম্পূর্ণ বৈজ্ঞানিক উপায়ে স্বাস্থ্য সম্মতভাবে এসব খামারে ৫৫ হাজারের বেশি পশু মোটাতাজা করা হচ্ছে। এর বাইরে পারিবারিকভাবে আরো ৫৫ হাজার পশু কুরবানীর জন্য প্রস্তুত রয়েছে।
জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুমার মন্ডল শনিবার বাসস’কে এ তথ্য জানান, নিষিদ্ধ ক্ষতিকারক স্ট্রয়েট জাতীয় ওষুধের বিরুদ্ধে জেলার দোকানগুলোতেও অভিযান চালানো হচ্ছে। এছাড়া খামারগুলোতে পশুর শরীরে ক্ষতিকর উপাদানের উপস্থিতি পাওয়া যায়নি।
তিনি জানান, পশু মোটাতাজা করণের আধুনিক পদ্ধতি ইউরিয়া মোলাসেস স্ট্রা এর ব্যবহারের মাধ্যমে এই জেলায় গরু, ছাগল, মহিষ ইত্যাদি পুষ্ট করা হচ্ছে। এই পদ্ধতিতে একটি গরু প্রতিদিন ১ কেজি থেকে ১ কেজি ২০০ গ্রাম বৃদ্ধি পায়। একই সাথে সবুজ ঘাস, দানাদার খাদ্য, ভাত, খরের সাথে ইউরিয়াসহ সুষম খাবার খায়ানো হচ্ছে এসব খামারের পশুকে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলার মোট খামারের মধ্যে সদর উপজেলায় ১ হাজার ৪৬৬টি, দৌলতখানে ৫১৮টি, বোরহানউদ্দিনে ১৪০৫টি, তজুমোদ্দিনে ৩০১টি, লালমোহনে ৮৬৩টি, চরফ্যাশনে ৯২২টি ও মনপুরায় ১৮৮ টি রয়েছে।
সাধারণত ৪টির বেশি পশু থাকলে তাকে পারিবারিক খামার ও ১০টির বেশি থাকলে তাকে বাণিজ্যিক খামার বলা হয়।
প্রাণী সম্পদ কর্মকর্তা আরো বলেন, আগামী মাসের প্রথম সপ্তাহ পর এখানে পশুর হাট জমে উঠবে। হাটগুলোতে যাতে অসুস্থ্য বা রুগ্ন গরু না তোলা হয় সে জন্য জেলার ৭ উপজেলায় ৭টি মেডিকেল টিম গঠন করা হবে। পাশাপাশি কুরবানী দাতাদের করণীয় প্রসঙ্গে দিক নির্দেশনামূলক লিফলেট বিতরণ করা হবে।