নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে বিশেষ কার্যক্রম গ্রহণ করা হবে : আ.ক.ম. মোজাম্মেল হক

345

ঢাকা, ২৬ জুলাই, ২০১৯ (বাসস) : নতুন ও পরবর্তী প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরা এবং তাদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে বিশেষ কার্যক্রম গ্রহণ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক।
তিনি বলেন, ‘এলক্ষ্য সফল করতে বিশেষ পরিকল্পনা নেয়া হচ্ছে। আধুনিক সকল ডিজিটাল প্লাটফর্মের ওপর গুরুত্ব দিয়ে এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে।’
আজ শুক্রবার সকালে ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলা অডিটোরিয়ামে শালথা, চরভদ্রাশন ও আলফাডাঙ্গার নবনির্মিত ৩টি উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধন উপলক্ষে আয়োজিত বীর মুক্তিযোদ্ধা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান ও মুজিব নগর মুক্তিযুদ্ধ স্মৃতি কেন্দ্রকে আধুনিকভাবে সাজানো হবে।
মুক্তিযোদ্ধাদের কল্যাণে সরকার গৃহীত বিভিন্ন কর্মসূচির উল্লেখ করে আ.ক.ম. মোজাম্মেল বলেন, আগামী বছর থেকে মুক্তিযোদ্ধা সম্মানি ভাতা ১৫ হাজার টাকা এবং বছরে ৫টি বোনাস প্রদান করা হবে ।
তিনি বলেন, যে সকল স্থানে সম্মুখ যুদ্ধ হয়েছে সেসব স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হচ্ছে। সকল মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বীর মুক্তিযোদ্ধাদের নামের পাশাপাশি স্বাধীনতা বিরোধীদের নামও উল্লেখ থাকবে ।
ফরিদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. সালাউদ্দিন-এর সভাপতিত্বে অনুষ্ঠানে আলফাডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান, চরভদ্রাসন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোশাররফ হোসেন, আলফাডাঙা উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম আকরাম হোসেন, ফরিদপুর জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার বমুক্তিযোদ্ধা আবুল ফয়েজ প্রমুখ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, মন্ত্রী এর আগে দুই কোটি একান্ন লাখ টাকা ব্যয়ে আলফাডাঙ্গা উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, দুই কোটি সত্তর লাখ টাকা ব্যয়ে সালথা উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এবং দুই কোটি উনষাট লাখ টাকা ব্যয়ে নির্মিত চরভদ্রাসন উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের উদ্বোধন ঘোষণা করেন।