বাসস ক্রীড়া-১১ : গ্রুপে সাফল্য ধরে রাখতে চায় সার্বিয়া ও সুইজরাল্যান্ড উভয় দল

309

বাসস ক্রীড়া-১১
ফুটবল-বিশ্বকাপ-সার্বিয়া-সুইজারল্যান্ড-প্রিভিউ
গ্রুপে সাফল্য ধরে রাখতে চায় সার্বিয়া ও সুইজরাল্যান্ড উভয় দল
কালিনিনগ্রাদ (রাশিয়া), ২১ জুন ২০১৮ (বাসস) : বিশ্বকাপে ‘ই’ গ্রুপের রোমঞ্চকর ম্যাচে কাল পরস্পরের মোকাবেলা করবে সার্বিয়া ও স্ইুজারল্যান্ড। বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে ম্যাচটি। কালিনিনগ্রাদ স্টেডিয়ামে ওই ম্যাচের ফলাফলের ভিত্তিতে দুই দলের একটির সুযোগ রয়েছে নকআউট পর্বের দ্বারপ্রান্তে পৌঁছার।
এই গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল হিসেবে অন্তুর্ভুক্ত রয়েছে ব্রাজিল। কিন্তু অপেক্ষাকৃত নিচের র‌্যাংকিংয়ের দল সার্বিয়া প্রথম ম্যাচে বাজিমাত করেছে কোস্টারিকাকে ১-০ গোলে হারিয়ে। আর সুইজারল্যান্ড তাদের প্রথম ম্যাচে ব্রাজিলীয়দের রুখে দিয়ে ১-১ গোলে ড্রয়ের মাধ্যমে আদায় করেছে একটি মুল্যবান পয়েন্ট।
বিশ্ব র‌্যাংকিংয়ের ষষ্ঠ স্থানে থাকলেও ৫বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে রুখে দিয়ে চমক সৃস্টি করেছে সুইজারল্যান্ড। এখন প্রশ্ন হচ্ছে আসন্ন ম্যাচে সুইজারল্যান্ড সফল হবে, নাকি গ্রুপের প্রথম ম্যাচে জয় পাওয়া সার্বিয়ানরা তাদের হারিয়ে পৌঁছে যাবে নকআউট পর্বের দ্বারপ্রান্তে। যদিও এ ম্যাচ থেকে একটি ইতিবাচক ফলাফলের জন্য মুখিয়ে রয়েছে সুইজারল্যান্ড।
সুযোগ পেলে অবশ্য সেটিকে কাজে লাগাতে এতটুকু পিছপা হয়না সুইসরা। আট বছর আগে দক্ষিন আফ্রিকা বিশ্বকাপে তারা চ্যাম্পিয়ন স্পেনকেই হারিয়ে দিয়েছিল। যদিও ওই আসরে গ্রুপ পর্বের গন্ডি আর পেরুতে পারেনি তারা।
এবারের আসরে অবশ্য শিরোপা প্রত্যাশী দলের তালিকায় নেই সুইজারল্যান্ড। তবে আলপাইন জাতীরা তাদের সর্বশেষ ছয় ম্যাচে অপরাজিত রয়েছে। ওই তালিকায় প্রতিপক্ষ হিসেবে রয়েছে ব্রাজিল ও স্পেনও।
সুইস কোচ ভøাদিমির পেটকোভিচ বলেন,‘ আশা করছি সবাই আমাদের গুরুত্ব সহকারে নিবে। মাঝে মধ্যে আমাদেরকে সঠিকভাবে মুল্যায়ন করা হয় না। কিন্তু আমরা খুবই ভাল খেলছি।’
সুইজাল্যান্ড দলটির খেলোয়াড়রা শারিরিকভাবে যেমন সামর্থ্যবান তেমনি বেশ সুসংগঠিত। তবে সার্বিয়াকে তারা ভয় দেখাতে পারবেনা। কারণ প্রথম ম্যাচে সার্বিয়ানরা কোস্টারিকাকে হারিয়ে নিজেদের দক্ষতার জানান দিয়ে রেখেছে।
এসব ঘটনা কালিনিনগ্রাদ স্টেডিয়ামের আসন্ন ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পুর্বাভাস দিচ্ছে। কারণ সার্বিয়ানরাও আক্রমনাত্মক মেজাজে খেলে থাকে। প্রথম ম্যাচে দুই দলই একটি করে গোল পেয়েছে।
কর্নার থেকে গোল করে ব্রাজিলের সঙ্গে ড্রয়ের মাধ্যমে সুইসদের মাথা উচু করে দিয়েছেন স্টেভেন জুবের। অপরদিকে ফ্রি কিক থেকে চমৎকার বাঁকানো শটে গোল করে সার্বিয়ানদের জয় এনে দিয়েছেন ডিফেন্ডার আলেক্সান্ডার কোলারভ।
সার্বিয় কোচ ম্লাডেন ক্রাস্টাজিচ বলেন,‘ সুইজারল্যান্ডের প্রতি সমীহ রেখেই বলছি, তিন প্রতিপক্ষ দল সম্পর্কেই আমাদের বিশ্লেষণ সম্পন্ন হয়ে গেছে। আমরা এখন সুইজারল্যান্ড সম্পর্কে সবকিছুই জানি। ব্রাজিলের বিপক্ষে তাদের খেলার সময় আরো বিস্তারিত জেনেছি। আমরা নিশ্চিত করতে চাই কোন কিছুই এখন আর আমাদের নজরের বাইরে নেই।’
সুইজারল্যান্ড :
গোলরক্ষক: ইয়ান সমের(১), রোমান বুরকি(২১), ইভোন এমভোগো(১২)।
রক্ষণ ভাগ: স্টেফান লিচেটস্টেইনার(২), রিকার্ডো রদ্রিগুয়েজ(১৩), ফ্যাবিয়ান শার(২২), মাইকেল ল্যাং(৬), ম্যানুয়েল আকানজি(৫), নিকো এলভেদি(৪), জোহান দিউরু(২০), ফ্রাঙ্কোইস মুবান্দি(৩)।
মধ্য মাঠ: ভ্যালন বেহরামি(১১), জের্ডান শাকিরি(২৩), গ্রানিট ঝাকা(১০), ব্লেরিম ডেমাইলি(১৫), জেলসন ফার্নান্দেস(১৬), রেমো ফ্রিউলার(৮), ডেনিস জাকারয়িা(১৭), স্টেভেন জুবের(১৪)।
আক্রমন ভাগ: জোসিপ ড্রামিচ(১৯), ব্রিল এম্বোলো(৭), মারিও গাভরানোভিচ(১৮), হ্যারিস সেফেরোভিচ(৯)।
কোচ: ভøাদিমির পেটকোভিচ
সার্বিয়া :
গোলরক্ষক: ভøাদিমির স্টয়কোভিচ(১),প্রেডর‌্যাগ রাজকোভিচ(১২), মার্কো দিমিত্রোভিচ(২৩)।
রক্ষণ ভাগ: আলেক্সান্ডার কোলারভ(১১), এ্যান্টোনিও রুকাভিনা(২), মিলান রডিচ(১৪), বার্নিস্লাভ ইভানোভিচ(৬), উরোস স্পাজিচ(৫), মিলোস ভেলিকোভিচ(১৩), ডাস্কো টোসিচ(৩), নিকোলা মিলেনকোভিচ(১৫)।
মধ্য মাঠ: নেমেনজা ম্যাটিচ(২১), লুকা মিলিভোজেভিচ(৪), মার্কো গ্রুজিচ(১৬), দুসান টেডিচ(১০), আন্দ্রিজা জিভকোভিচ(৭), ফিলিপ কস্টিচ(১৭), সের্গেই মিলিনকোভিচ-সেভিচ(২০)।
আক্রমন ভাগ: নেমেনজা রাডোনিচ(১৮), আলেক্সান্ডার মিট্রোভিচ(৯), আলেক্সান্ডার প্রিজোভিচ(২২), লুকা জোভিচ(১৯), এ্যাডেম লিয়াজিচ(৮)।
কোচ: ম্লাডেন ক্রাস্টাজিচ
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৮৫৫/স্বব