বাসস ক্রীড়া-৭ : সমতা আনলো বাংলাদেশ

150

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-বাংলাদেশ
সমতা আনলো বাংলাদেশ
প্রিটোরিয়া, ২৬ জুলাই ২০১৯ (বাসস) : প্রথম ৪৭ রানে হারলেও, দ্বিতীয় ওয়ানডেতেই ঘুড়ে দাঁড়িয়েছে বাংলাদেশ এমার্জিং নারী ক্রিকেট দল (‘এ’ দল)। গতরাতে সিরিজের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকা এমার্জিং নারী ক্রিকেট দলকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ফলে তিন ম্যাচের সিরিজে ১-১ ব্যবধানে সমতা আনলো বাংলাদেশের নারী দল।
দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৩৮ রান করে দক্ষিণ আফ্রিকা। উদ্বোধনী জুটিতে দলকে ১৫৫ রান এনে দেন দুই ওপেনার তাযমিন ব্রিটস ও রবিন সিয়ার্ল। ব্রিটস ৪৮ রান আউট হলেও, সিয়ার্ল ৯৬ রান ফিরে যান।
বাংলাদেশ বোলারদের নিয়ন্ত্রিত বোলিং-এ দক্ষিণ আফ্রিকার দুই ওপেনারের দুর্দান্ত শুরু, পরের দিকের ব্যাটসম্যানরা ধরে রাখতে পারেননি। ফলে বড় সংগ্রহের পথ পেয়েও আড়াইশ রান অতিক্রম করতে পারেনি প্রোটিয়ারা। দুই ওপেনারের পর বলার মত ইনিংস খেলেছেন তিন নম্বরে নামা উইকেটরক্ষক তৃষা ছেতি। বাংলাদেশের পক্ষে বল হাতে ৪২ রানে ৪ উইকেট নেন খাদিজাতুল কুবরা। এছাড়া রিতু মনি ২টি ও নাহিদা আক্তার ১টি উইকেট নেন।
জবাবে ৪১ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ। তবে তৃতীয় উইকেটে ৫৮ রানের জুটি গড়েন শায়লা শারমিন ও ওপেনার মুরশিদা খাতুন। তবে দলীয় ৯৯ রানে বিচ্ছিন্ন হন তারা। ব্যক্তিগত ৪৮ রান করে আউট হন মুরশিদা। ৩১ রানের বেশি করতে পারেননি শায়লা। এরপর রিতু মনি ৪২ ও ফাহিমা খাতুন ২০ রান করে ফিরলে চাপে পড়ে যায় বাংলাদেশ। কারন ১৮৫ রানে ষষ্ঠ উইকেট হারাতে হয় বাংলাদেশকে।
তবে সপ্তম উইকেটে ৫৫ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান নিগার সুলতানা ও সোবহানা মুশতারির। দু’জনই ২৯ রান করে অপরাজিত থাকেন।
আগামী রোববার সিরিজ নির্ধারনী ম্যাচে মুখোমুখি হবে দু’দল। ওয়ানডে শেষে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা।
বাসস/এএমটি/১৫৩২/স্বব