বাসস দেশ-১৬ : বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

207

বাসস দেশ-১৬
কমিটি-ৃবৈঠক
বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
ঢাকা, ২১ জুন ২০১৮ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক বৈঠক আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়েছে।
কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, ডা. মো. এনামুর রহমান ও সাবিনা আক্তার তুহিন অংশগ্রহণ করেন।
দশম জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এটি ছিল ৩০তম বৈঠক।
বৈঠকে ‘বস্ত্র বিল ২০১৮’ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এ ছাড়াও বৈঠকে জানানো হয়, ২৪টি ধারা এবং ৬০টি উপধারা নিয়ে খসড়া ‘বস্ত্র আইন ২০১৮’ প্রণীত হয়েছে। বাংলাদেশের বস্ত্র খাতকে যুগোপযোগিকরণ, আন্তর্জাতিক প্রতিযোগিতায় সক্ষমতা অর্জনে সহায়তাকরণ, টেকসই উন্নয়ন, বিনিয়োগ আকৃষ্টকরণ, আধুনিকায়ন, সমন্বয় ও মান নিয়ন্ত্রণ, বস্ত্র শিক্ষা ক্ষেত্রে চাহিদা ভিত্তিক কারিকুলাম প্রণয়ন, গবেষণা, মানবসম্পদ উন্নয়ন এবং দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্যে খসড়া ‘বস্ত্র আইন ২০১৮’ প্রণয়ন করা হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।
খসড়া আইনটিতে রাষ্ট্রায়ত্ব মিলসমূহের ব্যবস্থাপনা তদারকি ও আধুনিকায়নের সুযোগ রাখা হয়েছে এবং এ ক্ষেত্রে জিটুজি-সহ বেসরকারি বিনিয়োগের সুযোগ রাখা হয়েছে বলেও বৈঠকে জানানো হয়।
বস্ত্র খাতের সম্প্রসারণ ও সমৃদ্ধকরণে আরো কার্যকর ভূমিকা রাখার উপযোগি করার লক্ষ্যে কমিটির পরবর্তী বৈঠকে খসড়া ‘বস্ত্র আইন ২০১৮’ নিয়ে পুনরায় খসড়া আইনটি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে এবং এসময় সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের উপস্থিতি নিশ্চিত করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়।
বস্ত্র ও পাট সচিব, বিটিএমসি ও তাঁত বোর্ডের চেয়ারম্যানগণ, পাট অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/১৮৩৫/-অমি