বাসস দেশ-২৯ : শহরাঞ্চলের দারিদ্র্য দূরীকরণে ক্ষুদ্র ঋণ প্রদান করা হচ্ছে : সমাজকল্যাণ মন্ত্রী

122

বাসস দেশ-২৯
সমাজকল্যাণমন্ত্রী-ওরিয়েন্টেশন
শহরাঞ্চলের দারিদ্র্য দূরীকরণে ক্ষুদ্র ঋণ প্রদান করা হচ্ছে : সমাজকল্যাণ মন্ত্রী
ঢাকা, ২৫ জুলাই, ২০১৯ (বাসস) : সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, সরকার দেশের পশ্চাৎপদ ও দরিদ্র জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় এনে তাদের জীবনমান উন্নয়নে কাজ করছে। এ লক্ষ্যে শহরাঞ্চলে বসবাসরত নি¤œ আয়ের জনগোষ্ঠীর দারিদ্র্যতা দূর করতে ক্ষুদ্র ঋণ প্রদান করা হচ্ছে ।
মন্ত্রী আজ জাতীয় সংসদ ভবনের মন্ত্রী হোস্টেলের সম্মেলন কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদের অতি দারিদ্র্য এবং নগরের দরিদ্র পথবাসী সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপ আয়োজিত ‘নগরের দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও মৌলিক মানবাধিকার নিশ্চিতকরন: বৈষম্য ও দারিদ্র্য নিরসনে আইনপ্রণেতাদের ভূমিকা’ শীর্ষক লিডারশীপ ওরিয়েন্টেশন কর্মসূচীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
অনুষ্ঠানে হারুনুর রশিদ এম পি’র সভাপতিত্বে অন্যান্যের মধ্যে সেন্টার ফর আরবান স্টাডিজের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম ও কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড বাংলাদেশ’র কান্ট্রি ডিরেক্টর এ কে এম মূসা বক্তৃতা করেন।
সমাজকল্যাণ মন্ত্রী বলেন, শহর সমাজসেবা কার্যক্রমের আওতায় নগরাঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে তাদের বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান, সামাজিক কার্যক্রম গ্রহণ ও সুদমুক্ত ক্ষুদ্রঋণ প্রদান করা হচ্ছে। এ কার্যক্রমের মাধ্যমে শহরে বসবাসরত দরিদ্র ব্যক্তিদের জনপ্রতি ৫০,০০০ টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হচ্ছে। এ ক্ষুদ্র ঋণের মাধ্যমে এ পর্যন্ত ১,৩০,৮৯১ টি পরিবার উপকৃত হয়েছে যার মধ্যে মহিলা উপকারভোগী মহিলার সংখা ৪৪,৮১৮ জন বলে তিনি উল্লেখ করেন।
মন্ত্রী জানান, ৮০টি শহর সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে সমন্বিতভাবে পরিচালিত মানব সম্পদ উন্নয়নে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রসমূহে বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত ২০ টি ট্রেডে ৩৬০ ঘন্টার বেসিক কোর্সসহ নানামুখী প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। এসকল প্রশিক্ষণ কেন্দ্র সমূহ থেকে ২,৬২,১০৫ জন বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হয়েছে।
পরে মন্ত্রী ওরিয়েন্টশেন কর্মসূচীতে অংশগ্রহণকারী ২৫ জন সংসদ সদস্যের হাতে সনদপত্র তুলে দেন।
বাসস/সবি/জেডআরএম/১৮৩১/কেএমকে