বাসস ক্রীড়া-১০ : ইংল্যান্ডে বিশ্বকাপ হওয়া উচিত : ব্লাটার

151

বাসস ক্রীড়া-১০
ব্লাটার-ইংল্যান্ড
ইংল্যান্ডে বিশ্বকাপ হওয়া উচিত : ব্লাটার
মস্কো, ২১ জুন, ২০১৮ (বাসস/এএফপি) : ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ ফুটবল হওয়া উচিত বলে মন্তব্য করেছেন ফিফার সাবেক পেসিডেন্ট সেপ ব্লাটার। তিনি বলেন, পরবর্তীতে ইউরোপে ফিরলে সেটা ইংল্যান্ডের মাটিতে হওয়া উচিত।
দীর্ঘ ১৭ বছর ফিফা সভাপতির দায়িত্ব পালন করা ব্লাটার দুর্নীতির অভিযোগে বিশ্বকাপের আগে ফুটবল অঙ্গনে নিষিদ্ধ হলেও রাশিয়া প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনে আমন্ত্রণে ম্যাচ দেখতে মস্কো এসেছেন।
তার উপস্থিতি বর্তমান সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোকে বিব্রতকর অবস্থায় ফেলার বিষয়টি অস্বীকার করেন সুইজারল্যান্ডের নাগরিক ব্লাটার।
সাংবাদিকদের ব্লাটার বলেন, ‘ইনফান্তিনোর সঙ্গে আমার ভাল যোগাযোগ রয়েছে। আমি কিছু ম্যাচ দেখতে যাওয়ায় তার বিব্রত হওয়ার কোন কারণ নেই। ক্রীড়া ও রাজনীতিকে গুলিয়ে ফেলতে আমি এখানে আসিনি।
৮২ বছর বয়সী ব্লটার বরেন গতকাল তিনি পুতিনের সঙ্গে রাতের খাবার খেয়েছেন এবং এবং রাশিয়ার ফুটবল ফেডারেশনকে অভিনন্দন জানিয়েছি।
তিনি বলেন, ‘আমি পুতিনের সঙ্গে নৈশ ভোজ করেছি। বিশ্বকাপ আয়োজনের জন্য আপনাকে রাশিয়াকে অভিনন্দন জানাতে হবে এবং স্বাভাবিকভাবেই রাস্ট্রের প্রধান হিসেবে তাকে(পুতিন)।’
২০২২ বিশ্বকাপ আয়োজন করবে কাতার। কাতারও রাশিয়া বিশ্বকাপ আয়োজক হিসেবে দায়িত্ব পাওয়ার সময় ফিফার সভাপতি ছিলেন ব্লাটার। আয়োজক হিসেবে রাশিয়া নিয়ে খুব বিতর্ক না থাকলেও কাতার নিয়ে রয়েছেন অনেক বেশি বিতর্ক।
সদ্য শেষ হওয়া ফিফা কংগ্রেসে ২০২৬ বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে যৌথভাবে তিন দেশ যুক্তরাস্ট্র, কানাডা ও মেক্সিকো।
এর পরবর্তী বিশ্বকাপ কোথায় হওয়া উচিত- জানতে চাইলে ব্লাটার বলেন, ‘আমার মতে ইংল্যান্ডে হওয়া উচিত।’
২০১৮ বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দিয়েছিল ইংল্যান্ড। তবে ভোটে জয় লাভ করে রাশিয়া।
বাসস/এএফপি/১৮৩৭/স্বব