বাসস দেশ-৪৭ : টাকা থেকে কৌশলে ডলার রূপান্তরকারী বিদেশী চক্রের তিন প্রতারক গ্রেফতার

522

বাসস দেশ-৪৭
প্রতারক-গ্রেফতার
টাকা থেকে কৌশলে ডলার রূপান্তরকারী বিদেশী চক্রের তিন প্রতারক গ্রেফতার
ঢাকা, ২৪ জুলাই ২০১৯ (বাসস) : টাকা থেকে অভিনব কৌশলে ডলার রূপান্তরকারী বিদেশী চক্রের তিন প্রতারককে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪)।
র‌্যাব জানায়, মঙ্গলবার রাত থেকে আজ সকাল পর্যন্ত র‌্যাব-৪ এর একটি দল রাজধানীর ধানমন্ডি ও বসুন্ধারা এলাকায় অভিযান চালিয়ে বিদেশী প্রতারকচক্রের এই সদস্যদের গ্রেফতার করে।
তারা হচ্ছে-চিকামেন রডরিক (৩১), ডংমেজা এন গুগনি (৩২) ও আলেকজান্ডার মাফেজা (৪৮)। তারা সবাই ক্যামেরুনের নাগরিক। এসময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত টাকা সদৃশ্য কাগজের ৩টি বান্ডিল, ফয়েল পেপার, ডলার, কসটেপ, টেলকম পাউডার, কটন, জিপার পলিব্যাগ, ফেবিকল আঠা ওমেয়াদ উত্তীর্ণ পাসপোর্ট।
র‌্যাব জানিয়েছে, গ্রেফতারকৃত বিদেশী প্রতারকচক্রের সদস্যরা ভ্রমণ ভিসায় বাংলাদেশে এসেছে। এরপর তারা রাজধানীর গুলশান, বনানী ও বারিধারাসহ অভিজাত এলাকায় বাসা ভাড়া নিয়ে প্রতারণামূলক কার্যক্রম পরিচালনার পরিকল্পনা করে। প্রথমে তারা বাংলাদেশের ব্যবসায়ীদেরকে লক্ষ্য করে প্রতারণা শুরু করে।
র‌্যাব আরো জানায়,তারা ব্যবসায়ীদের অফিসে গিয়ে নিজেদেরকে তাদের দেশের বড় কোন ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধি, অংশীদার বা মালিক হিসেবে পরিচয় দেয়। একপর্য়ায়ে তারা বাংলাদেশী ব্যবসায়ীর সাথে সর্ম্পক গড়ে তোলে এবং ওই প্রতারকরা জানায় তারা সাদা কাগজকে ডলারে রুপান্তর করতে পারে। কৌশলে ব্যবসায়ীকে ডলারের লোভে ফেলে প্রতারণা শুরু করে।
বাসস/সবি/এমএমবি/২১৪০/কেকে