আধুনিক ব্যবস্থার মাধ্যমে সমবায় ব্যাংক পরিচালিত হবে : স্বপন ভট্টাচার্য

388

ঢাকা, ২৪ জুলাই, ২০১৯ (বাসস) : পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য দুর্নীতি, অনিয়ম ও অব্যবস্থা পরিহার করে একটি চমৎকার আধুনিক ব্যবস্থার মধ্য দিয়ে সমবায় ও সমবায় ব্যাংক পরিচালিত হবে বলে আশা প্রকাশ করেন ।
তিনি বুধবার ঢাকার গুলিস্তানস্থ কাজী বশির মিলনায়তনে (মহানগর নাট্যমঞ্চ) বাংলাদেশ সমবায় ব্যাংক লিঃ এর ৪২তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এ আশাবাদ ব্যক্ত করেন।
সভায় উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব নাসরীন আক্তার চৌধুরী, সমবায় অধিদপ্তরের নিবন্ধক মোঃ আমিনুল ইসলাম এবং বাংলাদেশ সমবায় ব্যাংক লি.-এর চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ।
প্রতিমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের পর পরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যে সরকার গঠিত হয়েছিল, সেই সরকারের রাষ্ট্রীয় নীতিমালায় সমবায়কে গুরুত্ব দেয়া হয়েছিল। জাতির জনকের রাজনীতির একটি অংশই ছিল এ দেশের কৃষক, শ্রমিক ও মেহনতি মানুষকে সংগঠিত করা।
স্বপন ভট্টাচার্য বলেন, মান্ধাতার আমলের ব্যবস্থাপনা পরিহার করে সমবায় ব্যাংকের সংস্কার করা দরকার। আধুনিক ও যুগোপযোগী ব্যবস্থা এবং আইনের মাধ্যমে কিভাবে এটি গতিশীল করা যায়, সেজন্য কমিটি করে দেয়া হয়েছে বলে জানান তিনি।