বাসস দেশ-৩৭ : ‘রাসায়নিক দুর্যোগ-দুর্ঘটনায় হাসপাতাল প্রস্তুতি’ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

321

বাসস দেশ-৩৭
রাসায়নিক দুর্যোগ – প্রস্তুতি
‘রাসায়নিক দুর্যোগ-দুর্ঘটনায় হাসপাতাল প্রস্তুতি’ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
ঢাকা, ২৪ জুলাই, ২০১৯ (বাসস) : বাংলাদেশে প্রথমবারের মত তিন দিনব্যাপী ‘রাসায়নিক দুর্যোগ-দুর্ঘটনায় হাসপাতালগুলোর প্রস্তুতি’ শীর্ষক জাতীয় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
এ কর্মশালা আজ বুধবার ঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতালে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যদিয়ে শেষ হয়েছে। গত সোমবার (২২ জুলাই) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এ কর্মশালার উদ্বোধন করা হয়।
রাসায়নিক অস্ত্র কনভেনশন বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ (বিএনএসিডব্লি¬উসি), ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং সম্মিলিত সামরিক হাসপাতাল যৌথভাবে এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।
কর্মশালার শেষ দিনে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি ছিলেন বিএনএসিডব্লি¬উসি’র চেয়ারম্যার লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান। এছাড়াও দেশ-বিদেশের উর্ধ্বতন কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
রাসায়নিক দুর্যোগ-দুর্ঘটনায় হতাহত ব্যাক্তিদের চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্যে দেশব্যাপি হাসপাতালগুলোর দক্ষতা বৃদ্ধির কার্যক্রম সূচনা করাই ছিল এ প্রশিক্ষণের মূল উদ্দেশ্য। দেশের স্বনামধন্য হাসপাতালগুলোতে চিকিৎসা ব্যবস্থপনার সাথে সম্পৃক্ত বিষেশজ্ঞ চিকিৎসক, নার্স ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় হতে আগত কর্মকর্তারাসহ মোট ৪৫ জন প্রশিক্ষণার্থী উক্ত প্রশিক্ষণে অংশগ্রহন করেন।
প্রশিক্ষণে জরুরি হাসপাতাল ব্যবস্থাপনা পরিকল্পনা, রাসায়নিক দুর্ঘটনায় হতাহত ব্যক্তিকে রাসায়নিক দূষণ মুক্তকরণ পদ্ধতি, ক্লিনিক্যাল ম্যানেজম্যান্টসহ চিকিৎসা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সেকেন্ডারি কন্টামিনেশন প্রতিরোধ বিষয় গুরুত্ব আরোপ করা হয়। প্রশিক্ষণ কোর্সটির ক্লাস ও দলগত অনুশীলন পরিচালনার জন্য সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থা (ওপিসিডব্লিউ), বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ (ডব্লিউএইচও) দেশি-বিদেশি প্রশিক্ষকদের আমন্ত্রণ জানানো হয়েছিল।
সমাপনী অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী প্রশিক্ষণে অংশগ্রহনকারী এবং প্রশিক্ষকদের মধ্যে সনদপত্র বিতরণ করেন। এ সময় তিনি বলেন, প্রশিক্ষণে প্রশিক্ষনার্থীদের অর্জিত জ্ঞান রাসায়নিক দুর্যোগ/দুর্ঘটনা পরবর্তী চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে অত্যন্ত কার্যকরী হবে। এছাড়াও রাসায়নিক দুর্যোগ/দুর্ঘটনায় সংশ্লিষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় হাসপাতালসমূহের দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করে তিরি বলেন,স্বাস্থ্য মন্ত্রণালয় এ ব্যাপাওে সব ধরনের সহযোগিতা দিবে।
বাংলাদেশে প্রথমবার আয়োজিত এ প্রশিক্ষণটি সফলভাবে সমাপ্ত করার জন্য স্বাস্থ্যমন্ত্রী আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।
বাসস/আইএসপিআর/জেডআরএম/১৯২০/কেএমকে